মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

টকিজ

মনোজ মিত্রের পাকে-বিপাকের মঞ্চায়ন আজ

ফিচার প্রতিবেদক

নাট্যদল পদাতিকের ৪৩তম প্রযোজনায় আজ মঞ্চস্থ হতে যাচ্ছে মনোজ মিত্রের পাকে-বিপাকে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে এটি। নাটকটির নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। অভিনয়ে শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম।

নিঝুম রাতে গ্রামের আলপথ ধরে কাঁপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিত্কারে কেঁপে ওঠে বিলের চারপাশ। মনে হয় যেন বিষাক্ত সাপে দিয়েছে ছোবল। জনার্দন ছুটে যায় এক লণ্ঠনের আলোর দিকে, যেখানে বসে আছেন জমিদার নবকৃষ্ণ। জমিদারের কুকীর্তি তুলে ধরে হাবলা জনার্দন। যেন এভাবে তিন বছর আগের পুষে রাখা ক্রোধ মেটাচ্ছে সে। এদিকে জমিদার নবকৃষ্ণ ভয়ে অস্থির বর্গাদার পান্তু দাস তার ধান লুট করার পরিকল্পনা ঠেকিয়ে দেয় কিনা সে চিন্তায়।

এর মধ্যে অন্ধকার ভেদ করে বেরিয়ে আসে নবকৃষ্ণের রক্ষিতা দুর্বা। নবকৃষ্ণের বন্দুক লুট করে পান্তুকে সাহায্য করার চেষ্টা করে সে। এভাবেই এগিয়ে যায় মনোজ মিত্রের পাকে-বিপাকে নাটকের কাহিনী।

নাটকটির মধ্য দিয়ে দরিদ্রদের শোষণ বঞ্চনা তুলে ধরা হয়েছে। এতে বোঝানো হয়েছে সমষ্টিবদ্ধভাবে কাজ না করলে মিলবে না মুক্তির পথ।

মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন মমিনুল হক দিপু, সৈয়দ ইশতিয়াক হোসাইন, সৈয়দ তাসনীন হোসাইন। পোশাক রূপসজ্জার দায়িত্বে ছিলেন সৈয়দা শামছি আরা, আলো-ইকরাম এবং শুভাশিস দত্ত তন্ময়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×