বাড়বে দিনের তাপমাত্রা, ৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

বণিক বার্তা অনলাইন

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি আট বিভাগেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে অধিদপ্তর। আজ রোববার আবহাওয়াবিদ এ কে  এম নাজমুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রোববার রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি (২২ থেকে ৪৩ মিলিমিটার) থেকে ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) বর্ষণ হতে পারে।

দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানায় অধিদপ্তর।

সংস্থাটি জানিয়েছে, উত্তর-পশ্চিম থাইল্যান্ড ও তৎসংলগ্ন মিয়ানমার এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজমান রয়েছে।

গতকাল শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই কম-বেশি বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির প্রবণতা রাজশাহী বিভাগে কম। শনিবার ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টি হলেও রোববার সকাল থেকেই রোদেলা আকাশ।

শনিবার সবচেয়ে বেশি ৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে সীতাকুণ্ডে। ঝড়-বৃষ্টি বেড়ে যাওয়ায় শনিবার দেশের বিভিন্ন অঞ্চল থেকে দূর হয়েছে তাপপ্রবাহ। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায়, ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন