রবিবার | জুলাই ০৩, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

বাইডেনসহ ৯৬৩ মার্কিনির ওপর রুশ নিষেধাজ্ঞা

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য শীর্ষ নেতাসহ ৯৬৩ জনের ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে ক্রেমলিন। পরবর্তীতে আরো ২৬ জন কানাডার নাগরিকের ওপর একই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গতকাল শনিবার আরোপ করা এ নিষেধাজ্ঞার ফলে অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না এই ব্যক্তিগণ। এরই মধ্যে নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্স।

রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে তৈরি তালিকায় থাকা শীর্ষ মার্কিন কর্মকর্তাদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং গোয়ান্দো সংস্থা সিআইএ প্রধান উইলিয়ার বার্নস অন্যতম।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আমরা জোর দিয়ে বলছি যে, ওয়াশিংটনের নেয়া শত্রুভাবাপন্ন পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে বুমেরাং হয়ে আঘাত করেছে। তাদের পদক্ষেপগুলোর যথাযথ জবাব দেয়া হবে।

মন্ত্রণালয় আরো জানায়, সারা বিশ্বে একটি নয়া-ঔপনিবেশিক শাসনব্যবস্থা কায়েম করার চেষ্টা করছে আমেরিকা। তাই তাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করা অত্যন্ত জরুরি পদক্ষেপ ছিল। যুক্তরাষ্ট্রকে নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতাকে স্বীকার করিয়ে এর ঔপনিবেশিক মনোভাব পরিবর্তন করতে বাধ্য করবে রাশিয়া।

এদিকে ২৬ জন কানাডিয়ানের রাশিয়ায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পৃথক একটি তালিকা প্রকাশ করেছে মন্ত্রণালয়। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রুশ সরকার ও সেনা বাহিনীর এক হাজার সদস্যের ওপর কানাডায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের চার দিন পর রাশিয়া পাল্টা নিষেধাজ্ঞা দিলো। এ তালিকায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী গ্রেগরি ট্রুডোর নামও রয়েছে। এছাড়া দেশটির প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদের নাম রয়েছে মস্কোর তৈরি এই তালিকায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন