রবিবার | জুলাই ০৩, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

ভারতে কমল পেট্রল-ডিজেলের দাম, গ্যাসে ভর্তুকি

বণিক বার্তা অনলাইন

ভারতে সব ধরনের জ্বালানির মূল্য কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। গতকাল শনিবার পেট্রল-ডিজেলে শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পাশাপাশি গ্যাসেও ভর্তুকি দেয়ার ঘোষণা দেয়া হয়। 

কেন্দ্রের এমন সিদ্ধান্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অর্থমন্ত্রী নির্মলাকে ধন্যবাদ দিয়ে টুইট করেছেন কেন্দ্রীয় পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হারদীপ সিং পুরি। শুল্ক কমানোর ফলে ভারতে পেট্রল ডিজেলের দাম কেমন হবে মন্ত্রী তাও জানিয়েছেন তার টুইটে।

তিনি জানান, পেট্রলে ৮ রুপি ও ডিজেলে ৭ রুপি শুল্ক কমানো হয়েছে। যার ফলে পেট্রলে লিটারপ্রতি দাম কমবে সাড়ে ৯ রুপি। আর ডিজেলে দাম কমবে লিটারপ্রতি ৭ রুপি করে। ফলে, আজ থেকে দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম পড়বে ১০৫ দশমিক ৪১ রুপির পরিবর্তে ৯৫ দশমিক ৯১ রুপি। ডিজেলের দাম পড়বে ৯৬ দশমিক ৬৭ রুপির পরিবর্তে ৮৯ দশমিক ৬৭ রুপি। 

এদিকে গ্যাস ও রাসায়নিক সারেও প্রচুর ভর্তুকি দেয়া বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । তিনি বলেন, উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে এবার থেকে সিলিন্ডারপ্রতি ভর্তুকি মিলবে ২০০ রুপি করে। এর পাশাপাশি রাসায়নিক সারেও বিপুল ভর্তুকি ঘোষণা করা হয়েছে। ছাড় দেওয়া হয়েছে একাধিক পণ্যের আমদানি শুল্কেও।

সরকারের এ সিদ্ধান্তের ফলে মানুষের জীবনযাত্রা সহজ হবে এবং মাসিক বাজেটের উপর চাপ কমবে বলে টুইটারে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী মোদি। উজ্জ্বলা যোজনার আওতায় রান্নার গ্যাসের ভর্তুকি বিষয়ে তিনি বলেন, উজ্জ্বলা যোজনা কোটি কোটি ভারতবাসীকে সাহায্য করছে। বিশেষ করে নারীদের। আজকের সিদ্ধান্ত নাগরিকদের মাসিক খরচ অনেকটা কমবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন