বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

শেষ পাতা

ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক

পাঁচদিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। গতকাল সকালে ঢাকায় এসে পৌঁছেন তিনি। সফরে তিনি রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা অব্যাহত রাখতে দাতাদের সঙ্গে আলোচনা করবেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ইউএনএইচসিআর।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের তাদের নিজ দেশে নিরাপদ মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত বাংলাদেশের অস্থায়ী পুনর্বাসন কেন্দ্রগুলোয় টেকসই আন্তর্জাতিক সহায়তা বজায় রাখার প্রয়োজনীয়তার আহ্বান জানাতেই তার সফর।

প্রথম দিনই বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন ফিলিপ্পো গ্র্যান্ডি। এছাড়া বাংলাদেশ ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বনের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

ইউএনএইচসিআরের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশ সফরকালে সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন ফিলিপ্পো গ্র্যান্ডি। এসব বৈঠকে মূলত কক্সবাজার ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের জন্য চলমান সহায়তা কার্যক্রমের বিষয়ে আলোচনা হবে। প্রধান দাতা সহযোগী সংস্থাগুলোর সঙ্গে সাক্ষাতে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সহযোগিতা অব্যাহত রাখার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরবেন তিনি।

সফরের পাঁচদিনে কক্সবাজার ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন ইউএনএইচসিআরের হাইকমিশনার। সময় রোহিঙ্গা নাগরিকদের সঙ্গে কথা বলবেন তিনি। বিশেষ করে তাদের চাহিদা, চ্যালেঞ্জ ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে।

সফরে ফিলিপ্পো গ্র্যান্ডির সঙ্গী হিসেবে এসেছেন ইউএনএইচসিআরের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক কার্যালয়ের পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত্তে হাইকমিশনারের সিনিয়র উপদেষ্টা হার্ভে ডি ভিলরোশ। এর আগে ২০১৯ সালের মার্চে সবশেষ বাংলাদেশ সফরে এসেছিলেন ফিলিপ্পো গ্র্যান্ডি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×