শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

সিঙ্গাপুরে চিপ কারখানা চালুর পরিকল্পনা টিএসএমসির

বণিক বার্তা ডেস্ক

সিঙ্গাপুরে চিপ কারখানা চালুর পরিকল্পনা নিয়ে এগুোচ্ছে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) চলমান চিপস্বল্পতা মোকাবেলায় নতুন কারখানা স্থাপনে সিঙ্গাপুর সরকারের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়েছে বলে জানা গেছে। খবর টেকরাডার।

অ্যাপলের সিরিজ, এম সিরিজসহ এএমডি প্রসেসরের জন্য সুপরিচিত টিএসএমসি। তাইওয়ানভিত্তিক জায়ান্টটি অবশ্য ডিসপ্লে ড্রাইভার পাওয়ার ম্যানেজমেন্টের জন্যও চিপ তৈরি করে থাকে। কিন্তু করোনা মহামারী নিয়ন্ত্রণে নেয়া লকডাউনের ফলে দীর্ঘদিন ধরেই সরবরাহ সংকট চলছে। সরবরাহ সংকটের কারণে গত দুই প্রান্তিকে এরই মধ্যে অ্যাপল ৬০০ কোটি ডলার খুইয়েছে। তা ৮০০ কোটি ডলার ছাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা সহয়, সিঙ্গাপুর কারখানাটি গুরুত্বপূর্ণ চিপ উৎপাদনের মাধ্যমে চলমান চিপস্বল্পতা মোকাবেলায় ভূমিকা রাখবে। সূত্রগুলো বলছে, সেখানে থেকে ২৮ ন্যানোমিটারের চিপ উৎপাদনেরও লক্ষ্য রয়েছে টিএসএমসির। মূলত গাড়ি, স্মার্টফোন অন্যান্য ডিভাইসে আগে থেকে ব্যবহূত চিপ উৎপাদনের ওপরই জোর দেয়া হতে পারে।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সিঙ্গাপুর সরকারের সঙ্গে কারখানা স্থাপনে টিএসএমসির আলোচনা চলমান। এখনো সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

সরবরাহ চেইনে বৈচিত্র্য আনার জন্য বিভিন্ন দেশে চিপ কারখানা নিয়ে এগোচ্ছে টিএসএমসি। যুক্তরাষ্ট্রে ছয়টি কারখানা স্থাপনের ঘোষণা দিলেও শুরু থেকে বিভিন্ন জটিলতার মধ্য দিয়ে যাচ্ছে সেমিকন্ডাক্টর জায়ান্টটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন