শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

খবর

সংক্রমণ শনাক্ত ৫০ ঢাকারই ৪৫ জন

নিজস্ব প্রতিবেদক

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৫০ জনের দেহে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নতুন সংক্রমিত ৫০ জনের মধ্যে ৪৫ জনই ঢাকা জেলার বাসিন্দা। সময়ে ভাইরাসটিতে আক্রান্ত কেউ মারা যায়নি। নিয়ে টানা এক মাস কভিডে কারো মৃত্যুর খবর আসেনি। সর্বশেষ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৭৯ শতাংশ, একদিন আগে যা ছিল শূন্য দশমিক ৬০ শতাংশ।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, সবশেষ ২০ এপ্রিল একজনের মৃত্যু হয়েছিল। ২০২০ সালের ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর আসার পর আর কখনো টানা এক মাস কভিডে মৃত্যুহীন থাকেনি বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ১৮৮। আর মৃতের সংখ্যা আগের মতোই ২৯ হাজার ১২৭ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ২২১ জন। সব মিলে এখন পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ৫৭৫ জন।

২৪ ঘণ্টায় হাজার ৩১৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় হাজার ৩১৩টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৭৯ শতাংশ। মহামারীর শুরু থেকে পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ।

২০২০ সালের মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গত বছরের ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যায়।

সারা বিশ্বে গতকাল সন্ধ্যা পর্যন্ত মোট ৫২ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে, আর প্রাণঘাতী ভাইরাস কেড়ে নিয়েছে ৬২ লাখ ৭৩ হাজার মানুষের জীবন। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কোটি ৩০ লাখ মানুষ আক্রান্ত শনাক্ত হয়েছে, আর দেশটিতে মৃত্যু ১০ লাখ ছাড়িয়েছে সম্প্রতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন