বিএমএমওএর সংবাদ সম্মেলন

বাংলার সমৃদ্ধির ঘটনায় তদন্ত প্রতিবেদন প্রকাশের দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ইউক্রেনে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশী জাহাজ বাংলার সমৃদ্ধি বিষয়ে সরকার গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন ৩০ দিনের মধ্যে প্রকাশ করার কথা থাকলেও এখনো তা প্রকাশ করা হয়নি। দ্রুত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা এবং নিহত হাদিসুর রহমানের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন (বিএমএমওএ)

গতকাল সকালে চট্টগ্রাম নগরীর বারিক বিল্ডিংয়ে সংগঠনটির কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান অ্যাসোসিয়েশনের নেতারা। সময় আইটিএফ এবং বাংলাদেশী মেরিনদের পক্ষ থেকে ১০ লাখ ১৯ হাজার ১৭৭ টাকা আর্থিক অনুদান প্রয়াত হাদিসুরের ছোট ভাই গোলাম মাওলা প্রিন্সের হাতে তুলে দেয়া হয়। সময় বিএমএমওএর সভাপতি ক্যাপ্টেন মো. আনাম চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন বলেন, এমভি বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ জন জীবিত নাবিকসহ নিহত হাদিসুর রহমানের মরদেহ দ্রুত দেশে ফিরিয়ে এনে বিএসসি কর্তৃক জাহাজ পরিচালনায় যে গাফিলতি হয়েছে তার সুষ্ঠু তদন্তের জন্য বিএমএমওএর ন্যূনতম দুজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন, নিহত হাদিসুর রহমানের পরিবারকে দ্রুত সময়ের মধ্যে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং জাহাজে কর্মরত সব নাবিককে রাষ্ট্রীয় সম্মাননা পুরস্কার প্রদানের দাবি জানিয়ে একটি সংবাদ সম্মেলন করেছিলাম। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, তদন্ত কমিটি গঠন করা হলেও সেখানে অ্যাসোসিয়েশনের কোনো প্রতিনিধিকে রাখা হয়নি। ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করার কথা থাকলেও আমরা এখনো কোনো প্রতিবেদন পাইনি। এমনকি হাদিসুর রহমানের পরিবারকে বড় ধরনের ক্ষতিপূরণ প্রদানের কথা বললেও তা এখনো বাস্তবায়ন হয়নি। আমাদের জানামতে, ক্ষতিপূরণের প্রক্রিয়াটি বিএসসির অধীনে চলমান আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন