হুয়াওয়ে অ্যাপাক ডিজিটাল ইনোভেশন কংগ্রেস-২০২২

স্মার্ট অর্থনীতিতে পরিণত হতে চায় বাংলাদেশ: আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক ডিজিটাল ইনোভেশন কংগ্রেস ২০২২-এর দ্বিতীয় দিনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডিজিটাল বাংলাদেশ টু স্মার্ট বাংলাদেশ: ডেভেলপিং অ্যান ইনোভেটিভ নেশন শীর্ষক প্রবন্ধে তিনি স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ উপস্থাপন করেন এবং আগামী ২০ বছরে বাংলাদেশের উন্নয়নের সম্ভাবনা তুলে ধরেন।

সিঙ্গাপুরে আয়োজিত দুদিনের সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপনের সময় তিনি বলেন, ২০২১ সালের মধ্যে আমরা আমাদের ডিজিটাল বাংলাদেশ ভিশন সফলভাবে অর্জন করেছি। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উদ্ভাবনী জ্ঞানভিত্তিক উন্নত অর্থনীতিতে পরিণত একটি স্মার্ট বাংলাদেশ তৈরি করা। স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ অর্জনের জন্য নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে অন্যতম ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের মাথাপিছু আয় হাজার ৫৯৪ ডলার থেকে ১২ হাজার ৫০০ ডলারে উন্নীত করা, যা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের ২৩তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত করবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, হুয়াওয়ে শীর্ষস্থানীয় ক্লাউড সলিউশনের সাহায্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) আমাদের জাতীয় -গভর্নমেন্ট ক্লাউড তৈরি করেছে। এবং আমাদের জাতীয় সার্বভৌমত্ব রক্ষা নিরাপত্তা বৃদ্ধির জন্য ইউনিফাইড ক্লাউড অবকাঠামোসহ ন্যাশনাল ডিজিটাল ফাউন্ডেশন প্লাটফর্ম তৈরি করেছে।

এখন পর্যন্ত বিসিসি ক্লাউড ৩০টির বেশি বিভাগ সংস্থাকে সেবা দিয়েছে, ৫০টিরও বেশি প্রকল্প বাস্তবায়ন করেছে, বাংলাদেশের আইটি ক্ষেত্রে বিনিয়োগ দ্বিগুণ কমিয়েছে, বাংলাদেশের আইটি ডেলিভারি দক্ষতা ৩০ শতাংশ বাড়িয়েছে। এছাড়া কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প যেমন অর্থ মন্ত্রণালয়ের জন্য সমন্বিত বাজেট এবং অ্যাকাউন্ট সিস্টেম, ভ্যাকসিন সিস্টেম, বাংলাদেশের -গভর্নমেন্ট ইআরপি প্রকল্প, সরকারি মিটিং সিস্টেম বিসিসি ক্লাউড দিয়ে তৈরি করা হয়েছে।

ডিজিটাল উদ্ভাবন ডিজিটাল অর্থনীতির ভবিষ্যতের সম্ভাবনায় হুয়াওয়ে আসিয়ান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত হুয়াওয়ে অ্যাপাক ডিজিটাল ইনোভেশন কংগ্রেসে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১০টির বেশি দেশের দেড় হাজারেরও বেশি সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ, গবেষক, সহযোগী বিশ্লেষকরা অংশগ্রহণ করেন। কংগ্রেসে আইসিটি ক্ষেত্রের বর্তমান সাফল্য অর্জন, বিভিন্ন শিল্প খাতে ডিজিটাল রূপান্তর ত্বরান্বিত করাসহ সবুজ বিশ্ব লো-কার্বনসংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

কংগ্রেসে আরো বক্তব্য প্রদান করেন হুয়াওয়ে-অ্যাপাক এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট নিকোলাস মা, ন্যাশনাল রিসার্চ অ্যান্ড ইনোভেশন এজেন্সি ইন্দোনেশিয়ার রিসার্চ অর্গানাইজেশন ফর ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেটিকসের চেয়ারম্যান . প্রকৌশলী বুদি প্রাওয়ারা, সারাওয়াক স্টেট গভর্নমেন্ট মালয়েশিয়ার ডিজিটাল ইকোনমির চিফ সায়েন্টিস্ট চিফ অ্যাডভাইজর অধ্যাপক জগদূত (জ্যাক) সিং এবং হুয়াওয়ে অ্যাপাক এন্টারপ্রাইজের বিজনেস গ্রুপের সিটিও ব্র্যান্ডন প্রমুখ।

আয়োজনের মূল উদ্দেশ্য আসিয়ান এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যবসায়িক অন্য নেতাদের সম্মিলন ঘটানো, সম্ভাব্য গ্রাহক সহযোগীদের নিয়ে ব্যবসার নতুন সুযোগ সন্ধান, প্রযুক্তি বিশেষজ্ঞ শীর্ষস্থানীয় ডেভেলপারদের মধ্যে ধারণার বিনিময় এবং শিল্প খাতে ব্যবহারের জন্য নতুন তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উদ্ভাবন খুঁজে বের করা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন