গ্যালাক্সি স্মার্টফোনের জন্য স্যামসাংয়ের আলাদা প্রসেসর

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের যেসব প্রতিষ্ঠান তাদের স্মার্টফোনে নিজস্ব চিপ ব্যবহার করে, তাদের মধ্যে স্যামসাং অন্যতম। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটির এক্সিনোজ প্রসেসর লাইনআপ রয়েছে। গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনেও নিজস্ব চিপ ব্যবহারের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। খবর গিজমোচায়না।

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন সূত্রে তথ্য জানা গিয়েছে। গুঞ্জন রয়েছে প্রতিষ্ঠানটি তাদের গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনের জন্য আলাদা চিপসেট তৈরিতে কাজ করছে। আরেকটি প্রতিবেদনে দাবি করা হয়, স্যামসাং ইলেকট্রনিকসের ডিভাইস সলিউশন (ডিএস) বিভাগ এরই মধ্যে গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনের জন্য আলাদা অ্যাপলিকেশন প্রসেসরের (এপি) উন্নয়ন কাজ শুরু করেছে।

দীর্ঘদিন থেকে স্যামসাং এক্সিনোজ চিপ তৈরি করে এলেও এখন পর্যন্ত গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনের জন্য নির্দিষ্ট কোনো চিপ নির্ধারণ করেনি। তবে নতুন পদক্ষেপের মাধ্যমে এটিও সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে। অ্যাপল -সিরিজ চিপ নিয়ে যে কাজ করেছে স্যামসাংয়ের উদ্যোগ অনেকটা সে রকমই। তবে ২০২৫ সালের আগে স্যামসাংয়ের অ্যাপ্লিকেশন প্রসেসর বাজারে পাওয়া যাবে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে।

প্রচলিত কনফিগারেশন বা বৈশিষ্ট্যের পরিবর্তে অপটিমাইজেশনের বিষয়টি প্রাধান্য দেয়ায় স্যামসাংয়ের নতুন প্রসেসর অধিক কাজ করার পাশাপাশি ব্যবহারকারীদের কম বিদ্যুৎ ব্যবহারের সুবিধা দেবে। এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি তাদের এক্সিনোজের পাশাপাশি কোয়ালকম মিডিয়াটেকের প্রসেসর ব্যবহার করে আসছিল। তবে অঞ্চলভেদে প্রতিষ্ঠানটির অধিকাংশ ফ্ল্যাগশিপ স্মার্টফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্সিনোজ চিপ ব্যবহার করা হয়েছে।

গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনে নিজস্ব চিপ ব্যবহারের পাশাপাশি স্যামসাং তাদের এক্সিনোজ চিপের বাজার হিস্যা বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে। এর অংশ হিসেবে ধীরে ধীরে সব স্মার্টফোনে নিজস্ব চিপ ব্যবহার শুরু করবে প্রযুক্তি জায়ান্টটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন