২০২৪ সাল নাগাদ জার্মানিতে এলএনজি রফতানি করবে কাতার

বণিক বার্তা ডেস্ক

২০২৪ সালে জার্মানিতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রফতানি করতে পারবে বলে আশা প্রকাশ করেছে কাতার। গতকাল উপসাগরীয় দেশটির উপপ্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল থানি এমনটা জানান। তিনি একই সঙ্গে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করছেন। জার্মান গণমাধ্যম দৈনিক হ্যান্ডেলসব্ল্যাটে দেয়া এক সাক্ষাত্কারে এমনটা জানান তিনি। খবর রয়টার্স।

তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের টেক্সাসে আমাদের ইউএস গোল্ডেন পাস এলএনজি প্ল্যান্ট স্থাপন করতে চাই। কোম্পানিটিতে কাতার এনার্জির ৭০ শতাংশ শেয়ার রয়েছে। এখান থেকেই জার্মানিতে এলএনজি সরবরাহের জন্য প্রস্তুত কাতার। যা ২০২৪ সালের শুরুর দিকে যাত্রা করতে পারে।

অন্যদিকে একই দিন বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজের সঙ্গে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সাম্প্রতিক পরিস্থিতিতে দ্রুত এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য পরিকল্পনা করছে জার্মানি। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ফলে পাইপলাইনের মাধ্যমে সস্তা রুশ জ্বালানি সরবরাহ বন্ধ হওয়ায় এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। ফলে বিকল্প উৎস থেকে জ্বালানি আমদানির জন্য বেশ তত্পর হয়ে উঠছে ইউরোপের দেশটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন