ইউএইর পর্যটন খাতের প্রবৃদ্ধি কভিডপূর্ব সময়কে ছাড়িয়েছে

বণিক বার্তা ডেস্ক

বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) পর্যটন খাতের প্রবৃদ্ধি কভিডপূর্ব সময়কে ছাড়িয়েছে। দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, পর্যটন খাতের জন্য সবচেয়ে ভালো প্রান্তিক ছিল এটি। খবর দ্য ন্যাশনাল।

বিষয়ে ইউএইর উদ্যোক্তা এসএমইর (ক্ষুদ্র মাঝারি এন্টারপ্রাইজ) প্রতিমন্ত্রী আহমেদ আল ফালাসি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে অন্যতম সেরা একটি বছর ছিল এটি। বিশেষ করে পর্যটন খাতে সবচেয়ে ভালো প্রবৃদ্ধি ছিল বছর।

তিন মাসে দেশটির হোটেলগুলোয় পর্যটকদের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। ২০১৯ সালের একই সময়ের তুলনায় তা ১০ শতাংশ বেশি ছিল। ফলে হোটেলগুলোর আয়ও উল্লেখযোগ্য হারে বেড়েছে। প্রান্তিকে হোটেলের আয় ২০১৯ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ২০ শতাংশ বেড়ে হাজার ১০০ কোটি দিরহাম বা ২৯০ কোটি ডলার সমপরিমাণে উন্নীত হয়।

কভিড-১৯ মহামারীতে অন্যতম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পর্যটন খাত। তবে নভেল করোনাভাইরাসের সংক্রমণের গতি কমে আসায় বিধিনিষেধ শিথিল হতে শুরু করে। এতে করে পর্যটন খাত পুনরুদ্ধার শুরু হয়। জাতিসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন সংস্থার তথ্য বলছে, বছর জানুয়ারিতে আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যা গত বছর একই সময়ের তুলনায় দ্বিগুণ ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন