রবিবার | জুলাই ০৩, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

টকিজ

আন্তর্জাতিক সিনেমায় সিয়াম আহমেদ

এমন সৌভাগ্য বারবার আসুক

ফিচার প্রতিবেদক

চিত্রনায়ক সিয়াম আহমেদের দিনকাল ভালোই যাচ্ছে। তার অভিনীত শান সিনেমাটি গত ঈদের অন্যতম ব্যবসাসফল সিনেমা। হলবিমুখ দর্শককে হলে ফিরিয়েছেন সিয়াম। স্বভাবতই প্রযোজক-পরিচালকরা তাকে নিয়ে নতুন করে ভাবছেন। তৃতীয় সপ্তাহেও শান দাপট দেখাচ্ছে ২১টি সিনেমা হলে।

শানের ধার কমতে না কমতেই আজ কানাডা, যুক্তরাষ্ট্রসহ বিশ্বব্যাপী ১২০টিরও বেশি হলে মুক্তি পেয়েছে সিয়ামের নতুন সিনেমা পাপ-পুণ্য গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত সিনেমায় সিয়াম ছাড়াও আছেন চঞ্চল চৌধুরী, মামুনুর রশীদ, আফসানা মিমি, ফজলুর রহমান বাবু প্রমুখ। পাপ-পুণ্যের রেশ শুরু হওয়ার আগেই সিয়াম দিলেন আরেক সুখবর। যুক্তরাষ্ট্রভিত্তিক ভারতীয় নির্মাতা অলকা রঘুরামের সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন ঢাকাই সিনেমার নায়ক। সিনেমার নাম ইন দ্য রিং যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ম্যাগাজিনের ওয়েব ভার্সন ভ্যারাইটি ডটকমেও এমনটাই প্রকাশ করা হয়েছে।

খবরের সূত্র ধরে সিয়ামের সঙ্গে যোগাযোগ করা হলে বণিক বার্তাকে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। আপাতত পাপ-পুণ্যের প্রচারে ব্যস্ত সিয়াম সংক্ষেপে বলেন, এটি একটি আন্তর্জাতিক সিনেমা। বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাবে। সেই সঙ্গে নেটফ্লিক্সেও।

কেমন লাগছে জানতে চাইলে বলেন, পাপ-পুণ্যের প্রচারে খুব ব্যস্ত। কেমন লাগছে এখনো বুঝতে পারছি না। পাপ-পুণ্যের প্রমোশন শেষ করে স্থির হয়ে বসে বুঝতে পারব বিষয়টা কেমন লাগছে। তবে এটা যদি সৌভাগ্য হয়, তাহলে বলব এমন সৌভাগ্য বারবার আসুক।

জানা গিয়েছে, সম্প্রতি ছবির একটি টিম সিয়ামের সঙ্গে চুক্তি করতে ঢাকায় অবস্থান করছে। শিগগির বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানোর পরিকল্পনার কথাও জানা যায়।

ভ্যারাইটির প্রতিবেদনে বলা হয়, কলকাতার খিদিরপুরের মুসলিম সম্প্রদায়ের একজন ১৭ বছর বয়সী নারী বক্সার শামাকে নিয়ে গড়ে উঠেছে ইন দ্য রিং-এর গল্প। মনস্তাত্ত্বিক থ্রিলার জনরার ছবিতে সিয়াম ছাড়াও অভিনয় করবেন নেটফ্লিক্সের লিটল থিংস খ্যাত ভারতীয় অভিনেত্রী মিথিলা পালকার, সূর্যবংশীয় সিনেমার অভিনেতা জাভেদ জাফরিসহ আরো অনেকে।

এটি অলকা রঘুরামের প্রথম ফিচার ফিল্ম। এর আগে তিনি বোরকা বক্সার্স নামে একটি ডকুফিল্ম বানিয়ে প্রশংসা কুড়িয়েছেন। ইন দ্য রিং প্রযোজনা করছেন শ্রেয়সী সেনগুপ্ত সৌভিক দাশগুপ্ত। ছবিটির নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন যুক্তরাষ্ট্রের রিক অ্যামব্রোস।  এছাড়া সিঙ্গাপুরভিত্তিক দর্পণ গ্লোবালের জন্য শ্রেয়সী সেনগুপ্ত এবং ভারতের ওরিজন গ্লোবালের জন্য সৌভিক দাশগুপ্ত প্রযোজনা করছেন, লস অ্যাঞ্জেলেসভিত্তিক রিক অ্যামব্রোস নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করছেন। ছবির আন্তর্জাতিক পরিবেশক, সহপ্রযোজনা প্রতিষ্ঠান খুঁজতে ইন দ্য রিং প্রজেক্ট নিয়ে বর্তমানে কানে আছেন প্রযোজক শ্রেয়সী সেনগুপ্ত। সব ঠিক থাকলে সিনেমাটির শুটিং শুরু হবে চলতি বছরের ডিসেম্বরে।

প্রসঙ্গত, এবার ঈদটা সিয়াম আহমেদের স্বপ্নের ঈদ বলাই যায়। ঈদের সপ্তাহখানেক আগে বাবা হলেন। ঈদে মুক্তি পেল শান। ঈদে মুক্তি পাওয়া বাকি তিনটি সিনেমার তুলনায় এগিয়ে শান। ব্যবসার দিক থেকে পেছনে ফেলেছেন ঢালিউড সুপারস্টার শাকিব খানকেও। শান সিনেমার প্রযোজক ওয়াহিদুর রহমান সিনেমাটির ব্যবসায় অনেক খুশি। তিনি বলেন, আমরা যা আশা করেছিলাম, তার চেয়েও বেশি সাড়া পাচ্ছি।

প্রথম সপ্তাহে ৩৪টি সিনেমা হলে মুক্তি পায় শান। প্রযোজক সিনেমার বাজেট বা টেবিল কালেকশন কিছুই জানাতে চাননি। বলেছেন, আমরা আশা করছি অর্থের পরিমাণও জানাতে পারব। সিনেমার ব্যবসা ভালো হচ্ছে, এটা যদি মাত্রা ছাড়িয়ে যায়, তাহলে অবশ্যই সেটা আমরা জানাব।

দেশের প্রেক্ষাগৃহ ছাড়াও মালয়েশিয়ায় মুক্তি পেয়েছে শান। দু-তিন সপ্তাহ পর সিনেমাটি ইউরোপের মার্কেটেও যাবে বলে জানান প্রযোজক। তখন ব্যবসার পরিমাণ আরো বাড়বে বলে মনে করেন ওয়াহিদুর রহমান। রাজধানীতে সিনেপ্লেক্স ছাড়াও মধুমিতা শ্যামলী সিনেমায় চলছে শান সিনেমা। মধুমিতার মালিক ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, দুই বছর তো করোনায় সবকিছু বন্ধই ছিল। সে হিসেবে গত পাঁচ বছরে আমার এখানে শান সিনেমার মতো বিক্রি হয়নি। তাই দ্বিতীয় সপ্তাহেও শান চালাচ্ছি।

সিরাজগঞ্জের রুটস সিনে ক্লাবে প্রদর্শিত হচ্ছে শান। ২২ সিটের সিনেমা হলের চেয়ারম্যান সামিনা ইসলাম নীলা বলেন, প্রথম কয়েক দিন তো খুবই ভালো গিয়েছে। আমরা হাউজফুল শো পেয়েছি। তবে কয়েক দিন যেতেই সেল কমেছে। ছুটি শেষ হয়ে যাওয়ায় এমন হয়েছে বলে আমার ধারণা।

সুগন্ধা সিনেমা হলের ম্যানেজিং ডিরেক্টর শাহাদাৎ বলেন, যে দর্শক এসেছেন তাতে আমি খুশি। এখন দরকার নতুন নতুন ভালো সিনেমা। ঈদের সিনেমার ডামাডোল কেটে গেলেই নতুন সিনেমা দরকার হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন