মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

টকিজ

স্বপ্নদলে চিত্রাঙ্গদার ৯০তম প্রদর্শনী আজ

ফিচার প্রতিবেদক

নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত প্রযোজনা চিত্রাঙ্গদা- ৯০তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি চিত্রাঙ্গদার গবেষণাগার নাট্যরীতিতে নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা উপাখ্যান অবলম্বনে ১৮৯২ সালে কাব্যনাট্যরূপে এবং ১৯৩৬ সালে নৃত্যনাট্যরূপে চিত্রাঙ্গদা রচনা করেন। স্বপ্নদলের চিত্রাঙ্গদা প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে।

স্বপ্নদলের প্রযোজনার মাধ্যমেই প্রথম আধুনিক মঞ্চে কাব্যনাট্য চিত্রাঙ্গদার নিয়মিত মঞ্চায়ন অনুষ্ঠিত হচ্ছে। এর নাট্যকাহিনীতে উপস্থাপিত হয় মহাবীর অর্জুন সত্য পালনের জন্য একযুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে। অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে চিত্রাঙ্গদা পৌরাণিক কাহিনীর আড়ালে যেন কালেরই নর-নারীর সম্পর্কের টানাপোড়েন এবং পাশাপাশি পারস্পরিক সম্মান স্থাপনের প্রেরণা রূপে উপস্থাপিত হয়।

নাটকটিতে অভিনয় করবেন সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, জেবু, হ্যাপী, সামাদ, ঊষা, হাসান, অনিন্দ্য প্রমুখ। স্বপ্নদলের চিত্রাঙ্গদা প্রযোজনাটি ২০১১ সালে সার্ধশত রবীন্দ্রবর্ষ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষযক মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত হয়। ভারতে আমন্ত্রিত সফল প্রদর্শনী হলেও সম্প্রতি স্বপ্নদলের চিত্রাঙ্গদা প্রযোজনাটি ভারতের দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত পৃথিবীখ্যাত ভারত রঙ্গ মহোৎসব ২০২২ সালে প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×