রাশিয়ার হামলায় দনবাস নরকে পরিণত হয়েছে: জেলেনস্কি

বণিক বার্তা অনলাইন

রাশিয়ার সামরিক আগ্রাসনে কেন্দ্রবিন্দু ইউক্রেনের শিল্পাঞ্চল দনবাসকে ধ্বংস করে ফেলা হচ্ছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, অঞ্চলটি এখন নরকে পরিণত হয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এ ভূখণ্ডটি মূলত একটি শিল্প এলাকা এবং বর্তমানে এ অঞ্চল ঘিরেই মস্কো সামরিক আক্রমণ পরিচালনা করে আসছে বলে জানান তিনি। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট এসব কথা বলেন। খবর রয়টার্স। 

রাশিয়া ইউক্রেনে প্রায় তিনমাস ধরে সামরিক অভিযান চালালেও রুশ সেনারা প্রাথমিকভাবে প্রায় পুরো ইউক্রেনীয় ভূখণ্ডে হামলা পরিচালনা করে। তবে পরে সেই অবস্থান থেকে সরে এসে তারা মূল মনোযোগ দেয় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস এলাকায়। মূলত তখন থেকে এ অঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করে যাচ্ছে রুশ সেনারা। অঞ্চলটি ইউক্রেনের রুশভাষী বিচ্ছিন্নতাবাদীদের বলে দাবি করছে রাশিয়া। 

ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, দখলকারীরা আরো চাপ প্রয়োগ করার চেষ্টা করছে। সেখানকার অবস্থা নারকীয়। এটি কোনো অতিরঞ্জিত তথ্য নয়। ওদেসা অঞ্চলে, মধ্য ইউক্রেইনের শহরগুলোয় ধারাবাহিক হামলা চালানো হচ্ছে। দনবাস পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

মস্কো তাদের আক্রমণকে ইউক্রেইনের ফ্যাসিস্ট ও নব্য-নাৎসিদের দমনে চালানো বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করেছে। অন্যদিকে কিয়েভ ও তার পশ্চিমা মিত্র দেশগুলো বলছে, বিনা উস্কানিতে যুদ্ধ শুরু করার জন্য রাশিয়া ভিত্তিহীন অজুহাত ব্যবহার করেছে।  

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এ হামলা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন