শেয়ার বিক্রি করছেন আতঙ্কিত বিনিয়োগকারীরা

একদিনেই ৯৩ পয়েন্ট হারিয়েছে ডিএসইএক্স

নিজস্ব প্রতিবেদক

টানা দরপতনে রয়েছে দেশের পুঁজিবাজার। মূল্যস্ফীতি সুদের হার বৃদ্ধি, শ্রীলংকার অর্থনৈতিক সংকট রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শঙ্কায় রয়েছেন বিনিয়োগকারীরা। এতে আতঙ্কিত হয়ে বিনিয়োগকারীদের মাঝে শেয়ার বিক্রি করে দেয়ার প্রবণতা বেড়েছে। ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল একদিনেই ৯৩ পয়েন্ট কমেছে। আর লেনদেন কমেছে শতাংশের বেশি। সূচক লেনদেনের পাশাপাশি এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক লেনদেন দুটোই কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল ১০টায় লেনদেন শুরুর পর প্রথম কয়েক মিনিট পয়েন্ট যোগ হয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্সে। এর পরই দ্রুত পয়েন্ট হারাতে থাকে সূচকটি। মাঝে কিছুটা উত্থান হলেও শেয়ার বিক্রির চাপে নিম্নমুখী হওয়া শুরু করে সূচক। শেষ পর্যন্ত দিন শেষে ৯৩ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ কমে হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে সূচকটি। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪০৩ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), ওরিয়ন ফার্মা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের।

অন্য সূচকের মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ২৭ পয়েন্ট কমে হাজার ৩৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩৬৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১৭ পয়েন্ট কমে হাজার ৩৯১ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪০৯ পয়েন্টে।

ডিএসইতে গতকাল প্রায় ৭৬৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল প্রায় ৭৮০ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৪২টির, কমেছে ৩১০টির আর অপরিবর্তিত ছিল ২৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১২ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক শতাংশ দখলে নিয়েছে বিবিধ খাত। গতকাল সব খাতেই নেতিবাচক রিটার্ন এসেছে। এর মধ্যে দশমিক শতাংশ নেতিবাচক রিটার্নের ভিত্তিতে শীর্ষে ছিল ভ্রমণ খাত।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১০১ পয়েন্ট কমে ১১ হাজার ১৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ২৪৮ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১৭০ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৭৪৫ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২১৪টির আর অপরিবর্তিত ছিল ২৭টির বাজারদর। গতকাল সিএসইতে ২২ কোটি ৩৬ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল প্রায় ২৮ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন