পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোর দায়ে একজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পুঁজিবাজার নিয়ে বিভিন্ন সময় পোস্ট করে গুজব ছড়ানোর দায়ে মো. মহবুবুর রহমান নামে একজনকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাধারণ ডায়েরির ভিত্তিতে গত সোমবার ব্রাহ্মণবাড়িয়া থেকে তাকে গ্রেফতার করা হয়। নিয়ন্ত্রক সংস্থাটির পক্ষ থেকে প্রথমবারের মতো  অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেয়া হলো।

বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গতকাল তথ্য জানিয়েছেন। মামলার তদন্ত কর্মকর্তা অভিযুক্তকে আরো জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করবেন বলেও জানান তিনি।

জানা গেছে, গত বছরের ১৯ ডিসেম্বর মো. মাহবুবুর রহমান শেয়ার বাজার ২০২১ নামক ফেসবুক পেজে পোস্ট দেন যে যা পারেন সেল দিয়ে বের হয়ে যান। ইনডেক্স ৫৬০০ পর্যন্ত পড়বে...প্যানিক নয় বাস্তবতা! বিএসইসির সোস্যাল মিডিয়া মনিটরিং সেলের পর্যবেক্ষণে দেখা যায়, তিনি ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন সময় শেয়ারবাজার সম্পর্কিত গুজব সৃষ্টিকারী পোস্ট করে শেয়ারবাজারকে প্রভাবিত করার চেষ্টা করেন। সাধারণ বিনিয়োগকারীদের বিভ্রান্ত করে বাজার কারসাজি করাই এসব গুজবের উদ্দেশ্য।

এর পরিপেক্ষিতে গত বছরের ২৩ ডিসেম্বর মো. মাহবুুবুর রহমানের বিরুদ্ধে শেয়ার বাংলা নগর থানায় বিএসইসির পক্ষে কমিশনের উপপরিচালক মুন্সী মো. এনামুল হক একটি এজাহার দায়ের করেন। এজাহারে উল্লেখ করা হয়, মো. মাহবুবুর রহমান বর্তমানে ক্যাজুয়াল কর্মচারী হিসেবে বিমান বাংলাদেশ এয়ারলাইনসে কাজ করছেন। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারবাজার সম্পর্কিত মিথ্যা বানোয়াট তথ্য প্রচার করে সাধারণ বিনিয়োগকারীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন