পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে বৈঠক

ডিএসইর কাছে ৫০০ কোটি টাকা চেয়েছে আইসিবি

নিজস্ব প্রতিবেদক

টানা পাঁচ কার্যদিবস দেশের পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে। এরই মধ্যে বাজার পরিস্থিতি নিয়ে গতকাল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি মাঝে বৈঠক হয়েছে। বৈঠক থেকে বিনিয়োগ সক্ষমতা বাড়াতে ডিএসইর কাছে ৫০০ কোটি টাকা চেয়েছে প্রতিষ্ঠানটি। মেয়াদি আমানত চেয়ে আইসিবির পক্ষ থেকে এক্সচেঞ্জটিকে চিঠিও দেয়া হয়েছে। এছাড়া পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, বিনিয়োগ সক্ষমতা বাড়াতে পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল (সিএমএসএফ) থেকে আইসিবিকে গতকাল ২৫ কোটি টাকা দেয়া হয়। আজ আরো ২৫ কোটি টাকা দেয়ার কথা রয়েছে।

বিএসইসির কমিশনার . মো. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে আইসিবির বোর্ড রুমে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, উপব্যবস্থাপনা পরিচালক মো. কামাল হোসেন গাজী, বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান এবং নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমসহ আইসিবির সাবসিডিয়ারি কোম্পানির প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন। বৈঠক থেকে আগামী কয়েকদিন আইসিবি আইসিবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোর ক্ষুদ্র বিনিয়োগকারী অন্য স্টেকহোল্ডারদের সিকিউরিটিজ বিক্রিতে নিরুৎসাহিত করার উদ্যোগ নেয়া হয়।

বেশকিছু দিন ধরে শেয়ার বিক্রি করে দিয়ে অর্থ উঠিয়ে নিচ্ছে আইসিবি। মূলত কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশে আইসিবির কাছে একক গ্রাহক ঋণসীমার অতিরিক্ত ৫৬৫ কোটি টাকা সমন্বয়ের জন্য চিঠি দিয়েছে সোনালী ব্যাংক। সব মিলিয়ে মাসের মধ্যেই প্রতিষ্ঠানটির ওপর ৭০০ কোটি টাকার আমানত ফেরত দেয়ার চাপ তৈরি হয়েছে। এতে নিম্নমুখী বাজারে নতুন বিনিয়োগের পরিবর্তে তহবিলের জন্য প্রতিষ্ঠানটিকে শেয়ার বিক্রি করতে হচ্ছে। যদিও মেয়াদ শেষ হয়ে যাওয়া আমানত পুনরায় নবায়ন করার জন্য এরই মধ্যে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংক দুই প্রতিষ্ঠানকে চিঠিও দিয়েছে আইসিবি। আমানত নবায়ন করা হলে আইসিবিকে শেয়ার বিক্রি করে এসব প্রতিষ্ঠানের অর্থ পরিশোধ করতে হবে না। গতকালের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। বিএসইসির পক্ষ থেকে বিষয়ে ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আমানত নবায়ন করার অনুরোধ জানানো হয়েছে।

গতকাল ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বা দশমিক ৪৩ শতাংশ কমে হাজার ৪০৩ পয়েন্টে দাঁড়িয়েছে সূচকটি। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪৩১ পয়েন্টে। ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল পয়েন্ট কমে হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩৬৬ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে দেড় পয়েন্ট কমে হাজার ৪০৯ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪১০ পয়েন্টে।

ডিএসইতে গতকাল প্রায় ৭৮০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ২৪ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন