২০২২-২৩ অর্থবছর

কোন বিশ্ববিদ্যালয় কত টাকা পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালন ব্যয় হিসেবে বরাদ্দ দেয়া হবে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকা। আর ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট পাবে বিশ্ববিদ্যালয়গুলো। ইউজিসির দেয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে স্ব স্ব প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।  

আসন্ন অর্থবছরে সরকারের পক্ষ থেকে পরিচালন ব্যয় বরাদ্দপ্রাপ্তির শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাচীনতম বিদ্যাপীঠটি ২০২২-২৩ অর্থবছরের পরিচালন ব্যয় নির্বাহে ৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা পাচ্ছে। এক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। স্বায়ত্তশাসিত এ বিশ্ববিদ্যালয়ের আগামী অর্থবছরের পরিচালন বাজেটে সরকারি বরাদ্দের পরিমাণ ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকা। তালিকায় তৃতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পাবে ৩৭৮ কোটি ৪৮ লাখ টাকা। স্বায়ত্তশাসিত আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আসন্ন পরিচালন বাজেটে সরকারি বরাদ্দের পরিমাণ ২৭৯ কোটি ১৩ লাখ টাকা।

এ ছাড়া অন্যান্য সাধারণ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় ১৫৯ কোটি ৬৯ লাখ, খুলনা বিশ্ববিদ্যালয় ১৪৮ কোটি ৮৮ লাখ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৫৯ কোটি ২ লাখ, নজরুল বিশ্ববিদ্যালয় ৫৯ কোটি ৮৮ লাখ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ১১৪ কোটি ৯৫ লাখ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৭০ কোটি ৬৩ লাখ টাকা, বরিশাল বিশ্ববিদ্যালয় ৪৭ কোটি ৪৩ লাখ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১১ কোটি ৮৬ লাখ ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ৬ কোটি ৯৬ লাখ টাকা পরিচালন বরাদ্দ পাচ্ছে। 

কৃষি বিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৩৬৩ কোটি ১৬ লাখ, বঙ্গবন্ধু কৃষি ৮৪ কোটি ৫৮ লাখ টাকা, শেরে বাংলা কৃষি ১০৫ কোটি ৪১ লাখ, সিলেট কৃষি ৭১ কোটি ১ লাখ টাকা, খুলনা কৃষি ২১ কোটি ৭২ লাখ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় পরিচালন বরাদ্দ বাবদ ৭ কোটি ৩০ লাখ টাকা পাচ্ছে। 

প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বুয়েট ২২১ কোটি ৬৪ লাখ, চুয়েট ৭৯ কোটি ১৩ লাখ, রুয়েট ৯৯ কোটি ৫৬ লাখ, কুয়েট ১০০ কোটি ৪ লাখ ও ডুয়েট ৮২ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে। 

আর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি ১৬২ কোটি ২৭ লাখ টাকা, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি ১০৮ কোটি ৭৫ লাখ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি ৮২ কোটি ৬৭ লাখ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি ৯৪ কোটি ৭২ লাখ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি  ৮৯ কোটি ৮ লাখ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি ৮০ কোটি ৭০ লাখ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি ৪৭ কোটি ৮০ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি ৫০ কোটি ৪৫ লাখ, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি ১২ কোটি ৩৭ লাখ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি ১৭ কোটি ৪০ লাখ ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮ কোটি ৭৫ লাখ টাকা পরিচালন বরাদ্দ পাচ্ছে।  

চিকিৎসা বিষয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিএসএমএমইউ ১৬৪ কোটি ৪৪ লাখ, চট্টগ্রাম মেডিকেল ৮ কোটি ৫১ লাখ, রাজশাহী মেডিকেল ১০ কোটি ২৮ লাখ ও শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় ৩ কোটি ৮৩  লাখ টাকা অর্থ বরাদ্দ পাচ্ছে।

এর বাইরে চট্টগ্রাম ভেটেরিনারি ৫২ কোটি ৮১ লাখ, টেক্সটাইল ৪২ কোটি ৭৪ লাখ, মেরিটাইম ৪৬ কোটি ৭৯ লাখ, বঙ্গবন্ধু ডিজিটাল ১২ কোটি ৯ লাখ ও অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় ৩২ কোটি ৩৮ লাখ টাকার পরিচালন বরাদ্দ পাচ্ছে। 

গতকাল সোমবার ইউজিসির ১৬২তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে ইউজিসির জন্য ৭১ কোটি ৬৭ লক্ষ টাকার বরাদ্দ অনুমোদন হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। সভায় ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মোঃ আবু তাহের।

চলতি ২০২১-২২ অর্থবছরে ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে বরাদ্দের পরিমাণ ছিল ৯ হাজার ৫৭৭ কোটি ৯১ লক্ষ টাকা। সে হিসাবে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ৯৩৭ কোটি ৮০ লাখ টাকা। 

উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০২২-২৩ অর্থবছরে মূল বাজেটে ১৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। চলতি অর্থবছরের তুলনায় বাজেটে এ খাতে বরাদ্দ ৩২ কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে। গত ২০২১-২২ অর্থবছরে মূল বাজেটে গবেষণা খাতে ১১৮ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছিল। উল্লেখ্য, আগামী অর্থবছরে ইউজিসি’র জন্য বাজেটে বরাদ্দকৃত ৭১ কোটি ৬৭ লাখ টাকার মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০ কোটি টাকা বাজেট বরাদ্দ ধরা হয়েছে, যা চলতি অর্থবছরের চেয়ে ২ কোটি টাকা বেশি।

গবেষণা খাতে অধিক বরাদ্দ বিষয়ে প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, ইউজিসি’র মূল লক্ষ্য দেশে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত ও গবেষণার সংস্কৃতি গড়ে তোলা। দেশের উন্নয়নে গুণগত গবেষণার কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবন কার্যক্রম বাড়ানোর জন্য ইউজিসি গবেষণা ও উদ্ভাবন খাতে জোর দিচ্ছে এবং এ খাতে বরাদ্দ ক্রমান্বয়ে বৃদ্ধি করছে। পাবলিক বিশ্ববদ্যিালয়ের শিক্ষকদের বিদেশে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য প্রথমবারের মতো ১০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে জনগণের কষ্টার্জিত প্রতিটি অর্থ স্বচ্ছতা, জবাবদিহিতা ও সর্বোত্তম ব্যবহারের পরামর্শ দেন তিনি।

সভায় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম এর সভাপতিত্বে সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কাঞ্চন চাকমা, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উপাচার্য মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান পূর্ণ কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন