রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খবর

মুক্ত গণমাধ্যম দিবস

সাংবাদিকতার স্বাধীন ও নিরাপদ পরিবেশ নিশ্চিত চায় সম্পাদক পরিষদ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকতার স্বাধীন ও নিরাপদ পরিবেশ নিশ্চিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে সম্পাদক পরিষদ। রাজধানীর তোপখানা রোডের সিরডাপ মিলনায়তনে সভা চলছে। এতে সভাপতিত্ব করছেন পরিষদের সভাপতি ও দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

৩ মে বিশ্বজুড়ে পালিত হয়েছে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য ছিল ডিজিটাল নজরদারিতে সাংবাদিকতা। ডিজিটাল নজরদারি ও আক্রমণের মুখে বিশ্বজুড়ে সাংবাদিকতা যে হুমকি মোকাবেলা করছে, সে বিষয়টিকে প্রাধান্য দিয়েই এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। সম্প্রতি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টও বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতার জন্য এক নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

আজকের সভায় সেসব বিষয় নিয়েই আলোচনা করা হচ্ছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাংলাদেশের সাংবাদিকতার ওপর কেমন প্রভাব ফেলছে তাও বক্তাদের আলোচনায় উঠে এসেছে। বক্তারা বলেন, দেশে নিরাপদ পরিবেশে ও স্বাধীনভাবে সাংবাদিকতা করার পরিবেশ নিশ্চিত করতে হবে। কোনো আইন দিয়ে সাংবাদিকতার পথ রুদ্ধ করা উচিত নয়।

সভায় আলোচক হিসেবে উপস্থিত রয়েছেন নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এ কে আজাদ, সম্পাদক পরিষদের সহসভাপতি ও দ্য নিউ এজের সম্পাদক নূরুল কবীর, সহসভাপতি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, কোষাধ্যক্ষ ও মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি কাদের গণি চৌধুরী ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু।

উল্লেখ্য, ৩ মে দেশে ঈদের ছুটি থাকায় আজ দিবসটি উপলক্ষে আলোচনা সভা আয়োজন করেছে সম্পাদক পরিষদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন