সোমবার | মে ২৩, ২০২২ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ 

পণ্যবাজার

গম রফতানি নিষিদ্ধ করেছে ভারত

বণিক বার্তা অনলাইন

গম রফতানি নিষিদ্ধ করেছে ভারত। ইউক্রেন যুদ্ধের কারণে দেশের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়েছে জানিয়ে রফতানিতে এ নিষেধাজ্ঞা জারি করেছেন ভারত সরকার। দেশটির বৈদেশির বাণিজ্য শাখার মহাপরিচালকের দফতর থেকে গতকাল শুক্রবার জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে।

ফলে আজ শনিবার থেকে সব ধরনের গম রফতানি বন্ধ রাখা হয়েছে, স্থগিত হয়েছে সব ক্রয়াদেশ।

গত ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে বিশ্বের বেশিরভাগ দেশই স্থানীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিতে নানা পদক্ষেপ নিতে শুরু করে। এরই ধারাবাহিকতায় দেশের মানুষের চাহিদা মেটাতে গম রফতানি নিষিদ্ধ করল ভারত। দেশটির এ পদক্ষেপকে খাদ্য নিরাপত্তার পাশাপাশি মূল্যস্ফীতি ঠেকানোর পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

একদিন আগেই পরিসংখ্যানে উঠে আসে যে দ্রব্যমূল্য ও জ্বালানির দামের ঊর্ধ্বগতির কারণে ভারতের মূল্যস্ফীতি আট বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। এর পরপরই গম রফতানি নিষিদ্ধের ঘোষণা দিল মোদি সরকার। এরই মধ্যে সরকারের ওপর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চাপ পড়েছে।

উল্লেখ্য, চীনের পর ভারত বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ গম উৎপাদক দেশ। ফলে ভারত গম রফতানি বন্ধ করলে তার প্রভাব গিয়ে পড়বে গোটা বিশ্ববাজারে। এমন পরিস্থিতিতে বিশ্ববাজারে গমের দাম বেড়ে যাবে বলে আশংকা প্রকাশ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন