রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

আন্তর্জাতিক খবর

বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বিক্রমাসিংহের বৈঠক

বণিক বার্তা অনলাইন

অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলংকার জন্য সহায়তা চাইতে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও চীনের সঙ্গে বৈঠক করেছেন দেশটির নবনিযুক্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। গতকাল শুক্রবার এ দেশগুলোর কূটনৈতিক প্রতিনিধিদের সঙ্গে প্রাথমিক বৈঠক করেন তিনি। খবর নিউজওয়্যার।

শ্রীলংকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার গোপাল বাগলের সঙ্গে আলোচনায় শ্রীলংকার অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়টি গুরুত্ব পায়। দেশটিকে অর্থনৈতিকভাবে সাহায্য করার প্রতিশ্রুতি দেন এই রাষ্ট্রদূত। একই প্রতিশ্রুতি দিয়েছেন জাপানের রাষ্ট্রদূত মিজুকোশি হিদায়েকি। দেশটির অর্থনৈতিক স্থিতিশীলতা ত্বরান্বিত করার জন্য জাপান সাহায্য অব্যাহত রাখবে বলে অঙ্গীকার করেন তিনি। শ্রীলংকাকে সাহায্য করার জন্য অন্যান্য দেশ থেকে সহায়তা আনার বিষয়েও আলোচনা করেন এই দুই কূটনৈতিক।

এদিকে মার্কিন ট্রেজারি দলের আসন্ন সফর নিয়ে মার্কিন রাষ্ট্রদূত জুলি জে. চাংয়ের সঙ্গে আলোচনা করেন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে। এছাড়া সংবিধানের ১৯তম সংশোধনী এবং সংসদে তদারকি কমিটি শক্তিশালীকরণের বিষয়েও আলোচনা করেন তারা।

বিক্রমাসিংহের সঙ্গে আলোচনায় শ্রীলংকাকে সহায়তা প্রদান অব্যাহত রাখার বিষয়ে চীনের আগ্রহের কথা জানান চীনা রাষ্ট্রদূত ইয়ি শিয়ানলিয়াং। একই সঙ্গে দেশটিতে পাঠানো বিদ্যমান সহায়তার পর্যালোচনা করা হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

শ্রীলংকা থেকে যুক্তরাজ্যে ফিরে যাওয়ার আগে ব্রিটিশ হাই কমিশনার সারাহ হালটনের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী। যুক্তরাজ্যে ফিরে শ্রীলংকার পরিস্থিতি সম্পর্কে ব্রিটিশ সরকারকে অবগত কথা রয়েছে সারাহর।

গতকাল শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্ব গ্রহণ করেছেন শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এর আগেও মোট পাঁচবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ৭৩ বছর বয়সী এ প্রবীণ রাজনীতিবিদ। বিক্ষোভের মুখে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করলে বিক্রমাসিংহকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন