কলকাতার সিনেমায় ফারিণের অভিষেক

ফিচার প্রতিবেদক

তাসনিয়া ফারিণ

একসময় পশ্চিমবঙ্গের সিনেমায় ডাক পাওয়াকে ঢাকাই চলচ্চিত্রে ভালো কাজের স্বীকৃতি ধরা হতো। পরিস্থিতি কিছুটা বদলালেও ববিতা, শাবানা, রোজিনা থেকে শুরু করে হালের জয়া আহসান, মিথিলাদের বেলায় তাই মনে করা হয়। ঢাকায় ভালো করছেন বলেই পশ্চিমবঙ্গে ডাক পেয়েছেন। টালিগঞ্জের সিনেমায় ডাক পাওয়া মানে শিল্পীর অভিনয়ের অলিখিত প্রশংসা। জয়া আহসান, মিথিলা কাজ দিয়ে পশ্চিমবঙ্গে থিতু হয়েছেন পাকাপোক্তভাবে। এবার সেই তালিকায় যুক্ত হলেন তাসনিয়া ফারিণ। ছোট পর্দায় ফারিণের অভিষেক খুব বেশিদিন হয়নি। তার পরও মিষ্টি হাসি, দৃষ্টিনন্দন অবয়ব আর ক্যামেরার সামনে সপ্রতিভ অভিব্যক্তি ফারিণকে আলোচনায় এনেছে দ্রুতই। গত বছর জুনে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ওয়েব সিরিজ লেডিস অ্যান্ড জেন্টলম্যান- অভিনয় করে ঢাকার পাশাপাশি প্রশংসিত হন কলকাতায়ও। তখনই অনেকে ধারণা করেছিলেন ফারিণকে দ্রুতই দেখা যাবে বড় পর্দায়। সে সময় বণিক বার্তাকে দেয়া এক সাক্ষাত্কারে জানিয়েছিলেন বড় পর্দা নিয়ে ভাবনার কথা। ওয়েব সিরিজের ট্রেলার প্রকাশের পর পরই দুটি সিনেমার প্রস্তাব পেয়েছিলেন। চরিত্র পছন্দ না হওয়ায় ফিরিয়ে দেন সেগুলো। বণিক বার্তার পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল চলচ্চিত্র ভাবনা সম্পর্কে। ফারিণ বলেছিলেন, সিনেমায় আমি দেখে-শুনে এগোতে চাই। এরই মধ্যে দুটি সিনেমার প্রস্তাব পেয়েছি। সম্ভবত এগুলো করা হবে না। আমি সচেষ্ট থাকব কোয়ালিটির ব্যাপারে। যে কাজটা করছি, এর চেয়ে ভালো কিংবা এই মানের না হলে কাজ করব না বলে ঠিক করেছি।

প্রায় এক বছর সময় নিয়েছেন। তারপর জানালেন বিস্ফোরক খবর। ফারিণ চলচ্চিত্রে অভিনয় করছেন সরাসরি পশ্চিমবঙ্গের চলচ্চিত্রে। তাও আবার অতনু ঘোষের পরিচালনায়। সিনেমার নাম আরও এক পৃথিবী, যার দৃশ্যধারণ হবে লন্ডনে। কাজে অংশ নেয়ার জন্য ১৭ মে লন্ডন যাচ্ছেন ফারিণ। সেখানে ১৮ দিনের শিডিউল, ২০ মে থেকে জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত কাজ হবে বলে জানান মডেল-অভিনেত্রী।

সিনেমায় কাজ প্রসঙ্গে লেডিস অ্যান্ড জেন্টলম্যানখ্যাত অভিনেত্রী বলেন, ছোট পর্দায় সরব উপস্থিতি থাকলেও গল্প চরিত্র পছন্দ না হওয়ায় এতদিন বড় পর্দায় অভিনয় করা হয়ে ওঠেনি। তাই তো সিনেমায় অভিনয়ের জন্য খুঁজছিলাম চ্যালেঞ্জিং কাজ। সিনেমায় যে ধরনের চ্যালেঞ্জ নিতে চেয়েছিলাম, তা পুরোপুরি পেয়েছি। আমার কাছে মনে হয়েছে, এটাই আমার অভিষেক সিনেমা হতে পারে। অভিষিক্ত সিনেমায় পশ্চিমবঙ্গের নন্দিত নির্মাতা অতনু ঘোষের মতো পরিচালকের সঙ্গে কাজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আমি ভীষণ আনন্দিত যে অতনুদার মতো একজন গুণী নির্মাতার হাত ধরে চলচ্চিত্রে আমার যাত্রা হবে।

কলকাতার চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়ার প্রক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, লেডিস অ্যান্ড জেন্টলম্যান সিরিজটি অতনুদার টিমের সবাই দেখেছেন। মূলত এর পরই আমাকে নিয়ে তারা কাজের আগ্রহ প্রকাশ করেন। গত মার্চে সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেন নির্বাহী প্রযোজক মিতা পাল। প্রথমে আমাকে চিত্রনাট্য পাঠানো হয়েছিল। বলা হয়, এটি পড়ে জানাতে আমি সিনেমায় আগ্রহী কিনা। চিত্রনাট্য পড়ে খুব ভালো লাগে। তাদের সম্মতি জানাই। এর পরই অভিনয়ের বিষয়ে পাকা কথাবার্তা হয়। লন্ডনের ৩০-৩৫ জন মানুষের জীবনের গল্প নিয়ে সিনেমা। যাদের মাথার ওপরে কোনো ছাদ নেই। সিনেমার গল্পে মানুষের অনুভূতিকে প্রাধান্য দেয়া হয়েছে। সিনেমায় ফারিণের সহশিল্পী কৌশিক গাঙ্গুলী, অনিন্দিতা বসু, সাহেব ভট্টাচার্যের মতো গুণী অভিনয়শিল্পীরা।

এস কে মুভিজের প্রযোজনায় নির্মিতব্য সিনেমাটি বছরের শেষ দিকে কলকাতার প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। এতে তাকে দেখা যাবে প্রতীক্ষা চরিত্রে। চরিত্রের জন্য প্রস্তুতি কেমন, জানতে চাইলে ফারিণ বলেন, যখন সিনেমায় অভিনয়ের জন্য রাজি হয়েছি, তখন থেকেই আমার প্রস্তুতি শুরু করি। প্রথমত, এটি কলকাতার সিনেমা, ফলে ভিন্ন এক পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। আর এর শুটিং হবে লন্ডনে। কথাবার্তা, সাজসজ্জা, সংস্কৃতি সেখানকার মানুষের জীবনধারা সম্পর্কে বিশদ জানার চেষ্টা করছি। লুকেও পরিবর্তন আনতে হচ্ছে। চরিত্রটা ভালোভাবে আত্মস্থ করার জন্য গত মাসে ১২ দিন ছিলাম কলকাতায়। ওখানে পাণ্ডুলিপি পড়ার পাশাপাশি লুক সেটও করেছি। সেগুলো করতে গিয়ে টিমের বাকি লোকদের সঙ্গে বেশ ভালো একটা সম্পর্ক তৈরি হয়েছে। আশা করছি, সবার সহযোগিতায় কাজটি ভালোভাবে শেষ করতে পারব। সিনেমার কাজ নিয়ে কলকাতায় থাকার কারণে গেল ঈদে খুব বেশি নাটকে কাজ করেননি ফারিণ। নতুন-পুরনো মিলে তার অভিনীত ২০টি নাটক-টেলিছবি প্রচার হয়েছে।

ভিন্নধর্মী চরিত্রে হাজির হওয়ার কারণে প্রতিটি কাজে দর্শক সাড়া পেয়েছেন তিনি। টিভিতে কাজের পাশাপাশি দেশে বর্তমানে একটি ওয়েব সিরিজে অভিনয় করছেন ফারিণ। সিনেমায় অভিনয়ের প্রস্তুতি লন্ডনে এর দৃশ্যধারণে অংশ নেয়ার কারণে কোরবানির ঈদেও তাকে খুব বেশি নাটকে পাওয়া যাবে না। এমনই আভাস দিলেন তিনি। টিভির প্রিয় মুখ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তাসনিয়া ফারিণ, ওয়েবেও দেখিয়েছেন মুনশিয়ানা। এবার চলচ্চিত্রে তার সেই জাদু দেখার অপেক্ষায় দর্শক। ফারিণ দর্শকের প্রত্যাশা পূরণের জন্য যথাযথ চেষ্টা করবেনও বলে জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন