মুম্বাই চলচ্চিত্র উৎসবের জুরি তারেক আহমেদ

১৭তম মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (এমআইএফএফ) প্রতিযোগিতা বিভাগের জুরি নির্বাচিত হয়েছেন ঢাকা ডকল্যাবের পরিচালক লিবারেশন ডকফেস্ট বাংলাদেশের উৎসব পরিচালক তারেক আহমেদ।

ডকল্যাবের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমআইএফএফ ২৯ মে শুরু হবে, চলবে জুন পর্যন্ত। মর্যাদাপূর্ণ উৎসবে প্রথমবারের মতো কোনো বাংলাদেশীকে চলচ্চিত্র ব্যক্তিত্বকে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবারের উৎসবে থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশ নির্বাচন করা হয়েছে। আয়োজনে বাংলাদেশের ১১টি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এর মধ্যে তিনটি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র হলো অমিতাভ রেজা চৌধুরীর সাইলেন্স, সুবর্ণ সেঁজুতি তুষীর রিপলস এবং আবু সাহেদ ইমনের আরাইমন স্বপ্ন।

এছাড়া আটটি প্রামাণ্যচিত্র হলো শবনম ফেরদৌসির বোর্ন টুগেদার, দিলারা বেগম জলির জোথরলীনা, হুমাইরা বিলকিসের স্মৃতির বাগান, রতন পালের দোজাহান, মকবুল চৌধুরীর নট পেনি নট গান, সুমন দেলোয়ারের জোয়াল, মফিদুল হকের কান পেতে রই (সাউন্ড অব সাইলেন্স) এবং পিপলু আর খানের হাসিনা: ডটারস টেল প্রদর্শিত হবে।

তারেক আহমেদ গত বছর বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মের ডকস ইন প্রগ্রেস বিভাগে এবং অস্ট্রেলিয়ার ননফিকশন কনটেন্টের জন্য প্রধান ইভেন্ট এআইডিসি বাংলাদেশ থেকে প্রথমবারের ডিসিশন মেকার হিসেবে মনোনীত হয়েছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন