রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

খেলা

ফোর্বসের প্রতিবেদন

আয়ে বিশ্বের শীর্ষ ক্রীড়াবিদ লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক

গত বছরের মে থেকে চলতি বছরের ১ মে পর্যন্ত এক বছরে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদ লিওনেল মেসি। গতকাল বুধবার আমেরিকান বিজনেস ম্যাগাজিনফোর্বস সবচেয়ে বেশি আয় করা ১০ জন ক্রীড়াবিদদের তালিকা প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে সবার ওপরে আছেন আর্জেন্টাইন সুপারস্টার।

 

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১২ মাসে ১৩ কোটি ডলার আয় করেছেন মেসি, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ১২৯ কোটি টাকা। ৩৪ বছর বয়সী ফুটবল কিংবদন্তি বার্সেলোনা থেকে তার শেষ মৌসুমে পারিশ্রমিক পেয়েছেন প্রায় ২২ মিলিয়ন ডলার। পিএসজিতে পারিশ্রমিক পেয়েছেন ৭৫ মিলিয়ন ডলার। বাকি আয় এসেছে বিভিন্ন কোম্পানির সঙ্গে বাণিজ্যিক চুক্তি থেকে। ফোর্বসের গতবারের তালিকায়ও মেসির আয় ছিল ১৩ কোটি ডলার। সেবার তিনি ছিলেন দুই নম্বরে।

 

১৮০ মিলিয়ন ডলার আয় করে গতবার শীর্ষে থাকা মিক্সড মার্শাল আর্টস কোনর ম্যাকগ্রেগর এবার ছিটকে গেছেন শীর্ষ ১০ থেকে। মে মাসের শেষ দিকে ৫০ জনের তালিকা প্রকাশ করবে ফোর্বস। সে সময় জানা যাবে ম্যাকগ্রেগর কত নম্বরে আছেন।

 

পিএসজি ফরোয়ার্ডের পর আয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বাস্কেটবল টিম লস অ্যাঞ্জেলেস লেকার্সের আমেরিকান খেলোয়াড় লেব্রন জেমস। তিনি এক বছরে আয় করেছেন ১২ কোটি ১২ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৫৩ কোটি টাকা। তিনি বিশ্বের দশম ক্রীড়াবিদ এবং প্রথম ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) খেলোয়াড় যিনি আয়ে ১০০ মিলিয়ন ডলার অতিক্রম করেছেন। গত মৌসুমে ৯৬.৫ মিলিয়ন ডলার আয় করে ছিলেন চার নম্বরে।

 

তিনে আছেন মেসির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। গত এক বছরে পর্তুগিজ উইঙ্গারের আয় ১১ কোটি ৫০ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৯৯৯ কোটি ৪০ লাখ টাকা। গত বছরের চেয়ে ৫০ লাখ ডলার আয় কমেছে সিরআসেভেনের। চারে থাকা ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। গত বছরে ৯ কোটি ৫০ লাখ ডলার (প্রায় ৮২৬ কোটি টাকা) আয় করেছেন তিনি। ৯ কোটি ২৮ লাখ ডলার আয় করে পাঁচে আমেরিকান বাস্কেটবল তারকা স্টিফেন কারি।

 

৯ কোটি ২১ লাখ ডলার আয় করে ছয় নম্বরে আরেক আমেরিকান বাস্কেটবল তারকা কেভিন ডুরান্ট। সাতে থাকা টেনিস রাজা রজার ফেদেরার আয় করেছেন ৯ কোটি ৭ লাখ ডলার। ৯ কোটি ডলার আয় করে বক্সিং খেলোয়াড় ক্যানসেলো আলভারেজ আছেন নয়ে। ৮ কোটি ৩৯ লাখে ডলার আয় করে ১০ নম্বরে আছেন আমেরিকান রাগবি তারকা টম ব্র্যাডি। ফোর্বস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন