সূচক কমলেও লেনদেন বেড়েছে

মুনাফা তোলার প্রবণতায় বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসে সূচক লেনদেনে উত্থান হয় দেশের পুঁজিবাজারে। যার প্রভাবে বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার প্রবণতা দেখা গিয়েছে। গতকাল সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও এর প্রভাব দেখা যায়। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স কমলেও লেনদেন টানা তৃতীয় দিনের মতো বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমলেও বেড়েছে দৈনিক লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরুতেই ডিএসইর সার্বিক সূচক পয়েন্ট যোগ হতে থাকে। এর পর থেকেই উত্থান-পতনের মধ্য দিয়ে লেনদেন চলতে থাকে। তবে দিনশেষে সূচকে বড় পতন হয়। ৩২ পয়েন্ট হারিয়ে দিনশেষে সূচকটি হাজার ৬৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিনশেষে যা ছিল হাজার ৬৯৮ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান ছিল বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসিলাফার্জহোলসিম বাংলাদেশ, আইএফআইসি ব্যাংক পূবালী ব্যাংক শেয়ারের।

ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৩ পয়েন্ট কমে হাজার ৪৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৪৪৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে পয়েন্ট কমে হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪৫৪ পয়েন্টে।

ডিএসইতে গতকাল হাজার ২৫৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ২০৮ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৩০টির, কমেছে ২০৫টির আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৬৫ পয়েন্ট কমে ১১ হাজার ৭১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৭৮৪ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১০৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৫৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৯ হাজার ৬৩৯ পয়েন্টে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন