শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

শেয়ারবাজার

ওরিয়ন ফার্মার দুটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়িয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যিক উৎপাদনের বিষয়ে নো ইলেকট্রিসিটি নো পেমেন্টের ভিত্তিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) আনুষ্ঠানিক সম্মতি পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের দুটি বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্র দুটি হলো ১০০ মেগাওয়াট সক্ষমতার এইচএফওভিত্তিক ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেড ডাচ-বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে ওষুধ রসায়ন খাতের তালিকাভুক্ত কোম্পানিটি।

এর আগে টানা কয়েক মাস বন্ধ থাকার পর বিপিডিবির মৌখিক সম্মতি পেয়ে গত ২৪ মার্চ থেকে বিদ্যুৎকেন্দ্র দুটির উৎপাদন পুনরায় শুরু করেছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। গত বছরের মে নারায়ণগঞ্জের মেঘনাঘাটে অবস্থিত ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেড বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ শেষ হয়। আর ডাচ-বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটসের মেয়াদ শেষ হয় ওই বছরের ২০ জুলাই। বিপিডিবির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) শেষ হওয়ায় বিপিডিবির কাছে কেন্দ্র দুটির মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানোর জন্য আবেদন জানায় ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। এর পরিপেক্ষিতে গত ২৮ এপ্রিল সাবসিডিয়ারি কোম্পানি দুটির সঙ্গে নো ইলেকট্রিসিটি নো পেমেন্টের ভিত্তিতে দুই বছরের চুক্তি হয় বিপিডিবির।

উল্লেখ্য, ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেডের ৯৫ শতাংশ মালিকানা ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের। এছাড়া ডাচ-বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেডের ৬৭ শতাংশ মালিকানা রয়েছে তালিকাভুক্ত কোম্পানিটির।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন