বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

শেয়ারবাজার

লোকসান থেকে মুনাফায় জেনারেশন নেক্সট ফ্যাশনস

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) শেয়ারপ্রতি লোকসান থেকে মুনাফায় ফিরেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড। কোম্পানিটির সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি অনুষ্ঠিত পর্ষদ সভায় এ প্রতিবেদন অনুমোদন করা হয়।

মূল্যসংবেদনশীল তথ্য (পিএসআই) অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম নয় মাসে জেনারেশন নেক্সট ফ্যাশনসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৯৩ পয়সায়। অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল ৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি জেনারেশন নেক্সট ফ্যাশনস। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ পয়সা। আগের হিসাব বছরেও যা একই ছিল। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৯১ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১১ টাকা ৯০ পয়সা।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া জেনারেশন নেক্সট ফ্যাশনসের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৯৪ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭০ কোটি ৫৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪৯ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৫৫৫। এর মধ্যে ১৩ দশমিক ৮২ শতাংশ শেয়ার উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে। ২৩ দশমিক ৬১ শতাংশ প্রাতিষ্ঠানিক ও বাকি ৬২ দশমিক ৫৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৬ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৩ টাকা থেকে ৯ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও শেয়ারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৩১ দশমিক ৯৩। সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৩০ দশমিক ৮৭।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×