শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

টকিজ

এক দশকে প্রথমবার সাবস্ক্রাইবার হারাল নেটফ্লিক্স

ফিচার ডেস্ক

এক দশকে প্রথমবারের মতো সাবস্ক্রাইবার কমেছে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সের। চলতি বছরের প্রথম তিন মাসে দুই লাখ সদস্য হারিয়েছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে দুটো ঘটনা প্রভাবক হিসেবে কাজ করেছে। একদিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশকিছু দেশে সাবস্ক্রিপশন ফি বাড়িয়েছে নেটফ্লিক্স, অন্যদিকে রাশিয়া থেকে সেবা প্রত্যাহার করেছে তার। সামনের দিনে তারা আরো সাবস্ক্রাইবার হারানোর আশঙ্কা করছে। খবর বিবিসি। 

ক্ষতি পোষাতে অ্যাকাউন্ট শেয়ারিংয়ের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নিতে যাচ্ছে সংস্থাটি। নেটফ্লিক্সের হিসাব অনুসারে, ১০ কোটি সাবস্ক্রাইবার তাদের পাসওয়ার্ড শেয়ার করে। নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস বলেছেন, যখন আমাদের দ্রুত বিকাশ হচ্ছিল তখন অ্যাকাউন্ট শেয়ারিং নিয়ে নিয়ে মাথা ঘামাতে হয়নি। কিন্তু এখন এ বিষয়ে আমরা শক্ত পদক্ষেপ নেব।

পাসওয়ার্ড শেয়ারিং নিয়ে নেটফ্লিক্স বেশ কিছুদিন ধরেই ভুগছে। আগেও এ সমস্যা সমাধানে তারা চেষ্টা করা হয়েছে। কিন্তু সেভাবে সফল হয়নি। এখন সাবস্ক্রাইবার কমতে শুরু করায় নড়েচড়ে বসেছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্স শেয়ারহোল্ডারদের চিঠি দিয়ে জানিয়েছে, জুলাই পর্যন্ত প্রতিষ্ঠানটি আরো ২০ লাখ গ্রাহক হারানোর আশঙ্কা করছে। চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের আয় ধীরে ধীরে কমছে।’ এজন্য গ্রাহকদের অ্যাকাউন্ট শেয়ারিংকে দায়ী করছে প্রতিষ্ঠানটি। 

নেটফ্লিক্স সর্বশেষ গ্রাহক হারিয়েছিল ২০১১ সালের অক্টোবরে। বর্তমানে সংস্থাটির সাবস্ক্রাইবার আছে ২ কোটি ২০ লাখ।

ইউক্রেনে হামলার ঘটনার পর নেটফ্লিক্স রাশিয়া থেকে কার্যক্রম প্রত্যাহার করে নেয়। এতে সাত লাখ গ্রাহক হারাতে হয়েছে। আর ফি বাড়ানোয় যুক্তরাষ্ট্র ও কানাডায় আরো ছয় লাখ গ্রাহক নেটফ্লিক্স ছেড়ে গেছে। তবে এদের চলে যাওয়া নিয়ে নেটফ্লিক্স উদ্বিগ্ন নয়। এটা আগে থেকেই অনুমান করা হয়েছিল। এ বছরের প্রথম তিন মাসে এ দুই দেশে গত বছরের একই সময়ের তুলনায় প্রতিষ্ঠানটির আয় কমেছে ৬ শতাংশ। তবে ভারত ও জাপানে গ্রাহক বাড়ায় এ ক্ষতি অনেকটা পুষিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন