লেনদেনের শুরুতেই জিরো প্রাইসে শেয়ার বিক্রির চেষ্টা

৯ ব্রোকারেজ হাউজের ১৫ ট্রেডার বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজারে গতকাল বড় দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। লেনদেন শুরুর প্রথম ঘণ্টাতেই ৭০-এর বেশি পয়েন্ট হারায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স। সময় বেশকিছু ব্রোকারেজ হাউজের কয়েকজন ট্রেডার লেনদেনের শুরুতেই বড় মূলধনি কোম্পানির শেয়ার জিরো প্রাইসে বিক্রির আদেশ দেন। যা দরপতনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। এর পরিপ্রেক্ষিতে ৯টি ব্রোকারেজ হাউজের ১৫ জন ট্রেডার বা অনুমোদিত প্রতিনিধিকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

কমিশন সূত্রে জানা গেছে, গতকাল সকালে লেনদেন শুরুর পরপরই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), স্কয়ার ফার্মাসিউটিক্যালসের মতো বড় মূলধনি কোম্পানির শেয়ার জিরো প্রাইসে বিক্রির আদেশ আসে বেশকিছু ব্রোকারেজ হাউজ থেকে। এসব আদেশে শেয়ার সংখ্যা উল্লেখ থাকলেও কত দরে বিক্রি করা হবে সেটি উহ্য ছিল। ফলে সার্কিট ব্রেকারের নিম্নসীমার মধ্যেই সর্বনিম্ন দরে এসব আদেশ কার্যকর হয়। যা লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে বড় পতনের কারণ। লেনদেন পর্যবেক্ষণ করে প্রাথমিকভাবে ৯টি ব্রোকারেজের ১৫ জন ট্রেডারকে ধরনের বেআইনি কার্যক্রমের সঙ্গে জড়িত বলে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিংয়ে জন, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিস শ্যামল ইকুইটি ম্যানেজমেন্টের জন করে জন এবং পার্কওয়ে সিকিউরিটিজ, কাইয়ুম সিকিউরিটিজ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, টি খান সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ কাজী ইকুইটিজের একজন করে ট্রেডার রয়েছেন। এদের সবাইকে বরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোকে নির্দেশ দিয়েছে বিএসইসি। অবশ্য সংশ্লিষ্ট ট্রেডারদের কাছে ধরনের শেয়ার বিক্রির আদেশ দেয়ার ব্যাখ্যাও তলব করা হয়েছে। যদি তারা যৌক্তিক কারণ দেখাতে পারেন তাহলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না।

বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, আজ লেনদেনের শুরুতেই বেশকিছু সিকিউরিটিজ হাউজের কয়েকজন ট্রেডার কয়েকটি বড় মূলধনি কোম্পানির শেয়ার জিরো প্রাইসে বিক্রির আদেশ দেন। এতে এসব কোম্পানির শেয়ারদর প্রভাবিত হয়েছে এবং বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। কারণে  প্রাথমিকভাবে ১৫ জন ট্রেডারকে বরখাস্ত করার নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী সময়ে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। যারাই পুঁজিবাজারে ধরনের অনিয়ম করবে তাদের বিরুদ্ধেই কমিশন ব্যবস্থা নেবে বলে জানান তিনি।

পুঁজিবাজার পরিস্থিতি: গতকাল লেনদেন শুরুর পর থেকেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স পয়েন্ট হারাতে থাকে। দিনশেষে সূচকটি ৭২ পয়েন্ট কমে হাজার ৪৮২ পয়েন্টে দাঁড়ায়। আগের কার্যদিবসে যা ছিল হাজার ৫৫৫ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান ছিল বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম বাংলাদেশ বিএটিবিসির শেয়ারের।

ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ২৫ পয়েন্ট কমে হাজার ৪১০ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪৩৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে প্রায় ১৪ পয়েন্ট কমে হাজার ৪২৯ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪৪২ পয়েন্টে।

ডিএসইতে গতকাল প্রায় ৩৯০ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৪টির, কমেছে ৩৪৭টির আর অপরিবর্তিত ছিল ১৯টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন