বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

ব্লিংকেনের জন্মদিনে মার্কিন পররাষ্ট্র বিভাগের শুভেচ্ছা

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মন্ত্রণালয়ের ভেরিফাইড ফেসবুক পেজে তাকে শুভেচ্ছা জানানো হয়। ২০২১ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ৭১তম পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন ব্লিংকেন।

ফেসবুক পোস্টে বলা হয়, অ্যান্টনি ব্লিংকেনকে জন্মদিনের শুভেচ্ছা। নিজের দিনটি উপভোগ করুন। 

১৯৬২ সালের এ দিনে জন্ম নেন মার্কিন এ রাজনীতিবিদ। তার পুরো নাম অ্যান্টনি জন ব্লিংকেন। ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত যুক্তরাষ্ট্রের উপ-সচিব ছিলেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত উপ-জাতীয় সুরক্ষা উপদেষ্টা ছিলেন।

২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর ব্লিংকেনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন জো বাইডেন। সিনেটে কংগ্রেসের ১০০ সদস্যের উচ্চকক্ষের ভোটাভুটিতে ৭৮ ভোট নিয়ে নির্বাচিত হন অভিজ্ঞ এ রাজনৈতিক। 

ব্যাক্তি জীবনে ব্লিংকেন একজন গিটারবাদক। অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পোটিফাইয়ে তার দুটি গান রয়েছে। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অর্জন করেন। জুরিস ডক্টর ডিগ্রি লাভ করেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে।

নিউইয়র্ক সিটিতে জন্ম নেয়া অ্যান্টনি ব্লিংকেনের বাবার নাম ডোনাল্ড এম. ব্লিংকেন। ডেমোক্রেটিক পার্টির এ নেতা ২০০২ সালে বিয়ে করেন। তার দাম্পত্য সঙ্গীর নাম ইভান রায়ান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×