শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

টকিজ

দক্ষিণি মিডিয়া ও বিনোদন ইন্ডাস্ট্রি ৭৫ হাজার কোটি রুপির

ফিচার ডেস্ক

সংকট পার করে ভারতে দক্ষিণি মিডিয়া বিনোদন খাতে প্রবৃদ্ধি বেড়েছে। বিষয়ে কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুসারে দক্ষিণ ভারতের মিডিয়া বিনোদন খাতে প্রবৃদ্ধির পরিমাণ ১৫ শতাংশ। দক্ষিণ ভারতের বিনোদন খাতের বর্তমান মূল্যমান ৭৪ হাজার ৯০০ কোটি রুপি।

গত শনিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন রিজিওনাল ইন দ্য নিউ ন্যাশনালওয়ে ফরোয়ার্ড ফর দ্য সাউথ মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রি নামে একটি প্রতিবেদন প্রকাশ করেন। এতে দেখা যায় গণমাধ্যম বিনোদন খাতের ৩৫ ভাগ অংশগ্রহণ টেলিভিশন খাতের। প্রতিবেদনে এটিকে সর্বোচ্চ শক্তিশালী খাত হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, প্রযুক্তির উন্নয়নের মধ্যেও গণমানুষের সঙ্গে যোগাযোগের মাধ্যম হয়ে আছে।

দক্ষিণ ভারতের স্ট্রিমিং ডিজিটাল মিডিয়া বাজারও মুনাফা করছে। ধারণা করা হচ্ছে, ২০২২ সালের শেষ নাগাদ খাতে মুনাফা আরো বাড়বে। বছরের শেষ নাগাদ বার্ষিক প্রবৃদ্ধি হার ২৫ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে খাতের মূল্যমান হবে ১৬ হাজার ২০০ কোটি রুপি। রিপোর্টে বলা হয়, মেটাভার্স চালু করার পর খাতে সর্বোচ্চ প্রবৃদ্ধি হওয়ার সম্ভাবনা আশা করা যায়।

অ্যানিমেশন, ভিজুয়াল ইফেক্ট, গেমিং কমিকস খাতে বার্ষিক প্রবৃদ্ধির হার সর্বোচ্চ। ধারণা করা হচ্ছে, ২০৩০ সাল নাগাদ খাতের প্রবৃদ্ধির হার ৩০ শতাংশে পৌঁছবে এবং সার্বিক বিনোদন খাতে ১০ শতাংশ অবদান রাখবে। গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, দক্ষিণ ভারতের সিনেমা খাতের প্রবৃদ্ধির হার ১৩ শতাংশে উন্নীত হয়ে এর মূল্যমান হবে হাজার কোটি রুপি। অন্যদিকে ২০২২ সালের মুদ্রণ শিল্প খাতের মূল্যমান হবে হাজার ৯০০ কোটি রুপি।

 

সূত্র: নবজীবন এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন