বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

মার্চে রাশিয়ার সঙ্গে চীনের বাণিজ্য বেড়েছে প্রায় ১৩%

বণিক বার্তা অনলাইন

ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও চীনের সঙ্গে দেশটির বাণিজ্য বেড়েছে। গত মার্চে রাশিয়ার সঙ্গে চীনের বাণিজ্য প্রায় ১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৭ কোটি ডলার। খবর রয়টার্স।

চীনের শুল্ক বিভাগের উপাত্তে দেখা গেছে, গত মার্চে রাশিয়ায় চীনা পণ্যের জাহাজীকরণ ১২ দশমিক ৭৬ শতাংশ বেড়ে এক হাজার কোটি ডলার ছাড়িয়েছে। অবশ্য গত ফেব্রুয়ারিতে দুই দেশের বাণিজ্য বেড়েছিল ২৫ দশমিক ৭ শতাংশ। প্রান্তিকওয়ারিও দুদেশের মধ্যে বাণিজ্য বেড়েছে। চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে চীন-রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৩০ দশমিক ৪৫ শতাংশ।

২০২১ সালে চীন ও রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য ৩৫ দশমিক ৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৯০ কোটি ডলার।

চীনের তেল, গ্যাস, কয়লা এবং কৃষিপণ্যের প্রধান উৎস রাশিয়া। ইউক্রেনে অভিযানের আগে চীন ও রাশিয়ার মধ্যে কৌশলগতভাবে ‘নো-লিমিটস’ অংশীদারিত্ব চুক্তি ঘোষণা হয়। যাতে নিষেধাজ্ঞার কারণে ক্ষতিগ্রস্থ রাশিয়ার পণ্য আমদানি বাড়িয়ে মস্কোর মাথা ব্যথা দূর করতে পারে চীন।

পশ্চিমা নিষেধাজ্ঞা স্বত্ত্বেও রাশিয়ার সঙ্গে চীনের সম্পর্ক নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। কিন্তু তবু নিজেদের সিদ্ধান্তে অনড় শি জিনপিং প্রশাসন। কিছু বিশ্লেষকরা বলছেন, মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা  লঙ্ঘন করে বাণিজ্য চালিয়ে যাচ্ছে বেইজিং


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×