বুধবার | জুন ২৯, ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯  

আন্তর্জাতিক খবর

হংকংয়ের প্রধান নির্বাহী নির্বাচন

মনোনয়ন নিশ্চিত করলেন জন লি

বণিক বার্তা অনলাইন

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের দায়িত্ব শেষ হচ্ছে। দ্বিতীয় মেয়াদে নির্বাচন করবেন না বলে জানিয়েছেন তিনি। ফলে চীনের বিশেষ প্রশাসনিক এ অঞ্চলটির প্রধান হিসেবে মূখ্য সচিব জন লি’র দরজা খুলে যায়। ১৫০০ সদস্যের বিশেষ কমিটির বৈঠকে ৭৮৬টি ভোট পেয়ে হংকংয়ের নতুন প্রধান হিসেবে মনোনয়ন নিশ্চিত করেছেন লি। খবর এপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্যারি লামের অধীনে হংকংয়ের দ্বিতীয় প্রধান তথা মূখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন জন লি। ক্যারির দায়িত্ব শেষ হওয়ার পর আগামী ৮ মে ওই পদের দায়িত্ব পেতে ভোটের লড়াইয়ে নামবেন জন লি। এরই মধ্যে মূখ্য সচিবের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তিনি।

জন লিকে বেইজিংয়ের পছন্দের প্রার্থী হিসাবে বিবেচনা করা হচ্ছে। এমনকি, আগামী ৮ মে নির্বাচনের জন্য মনোনয়ন নেয়া তিনিই প্রথম প্রার্থী। সংশ্লিষ্টরা মনে করছেন, জনের মনোনয়ন নিশ্চিত হওয়ার মানে, এ অঞ্চলে কেন্দ্রীয় সরকারের (চীনের) নিয়ন্ত্রণ আরো শক্তিশালী হওয়া। কেননা, হংকংয়ের সমস্ত কিছু নির্ভর করে ১৫০০ সদস্যের একটি কমিটির ওপর, যার সংখ্যাগরিষ্ঠ সদস্যই বেইজিংপন্থি।

এপির খবর অনুসারে গতকাল কমিটির বৈঠক বসে। কমিটির ১ হাজার ৪৫৪ সদস্যের ৭৮৬ ভোটে মনোনয়ন নিশ্চিত হয় জন লি’র। আগামী শনিবার মনোনয়ন নিশ্চিতের সময় শেষ হবে।

আজ বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন জন লি। তিনি বলেন, এটা (নির্বাচন) সহজ নয়। আমার নির্বাচনী প্ল্যাটফর্ম কেমন হবে, তা কমিটির সদস্যদের বোঝাতে কঠোর পরিশ্রম করছি। তিনি আরো বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বের সামনে হংকংয়ের উন্নয়ন ও বিভিন্ন সমস্য-সংকট নিরসনের দিকে মনোযোগ দেয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।  

সাবেক পুলিশ কর্মকর্তা জন লি গত বছর পদোন্নতি পেয়ে মূখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। হংকংয়ে নিরাপত্তার দিকে মনোনিবেশ করতেই তাকে ক্ষমতায় বসাতে চাচ্ছে বেইজিং। নির্বাচিত হলে আগামী ১ জুলাই থেকে প্রধান নির্বাহীর দায়িত্ব পালন শুরু করবেন তিনি।

২০১৭ সালে হংকংয়ের প্রধান নির্বাহী নির্বাচিত হন ক্যারি লাম। ১ হাজার ১৯৪টি ইলেকটোরাল ভোটের মধ্যে ৭৭২ ভোটের মাধ্যমে তার জয় সুনিশ্চিত হয়। তার দায়িত্ব গ্রহণের পরপরই হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×