শনিবার | জুলাই ০২, ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

এমইউএক্স সুইচসহ আসুসের রগ জেফিরাস এম১৬

বণিক বার্তা ডেস্ক

গেমারদের আরো ভালো অভিজ্ঞতা প্রদানে এমইউএক্স সুইচসহ বাজারে নতুন ল্যাপটপ নিয়ে এসেছে তাইওয়ানের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান আসুস। রগ জেফিরাস এম১৬ ২০২২ এডিশন নামে এটি ভারতের বাজারে আনা হয়েছে। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি।

এমইউএক্স সুইচের মাধ্যমে গেমাররা তাদের ল্যাপটপের প্রসেসরের সঙ্গে থাকা ইন্টিগ্রেটেড গ্রাফিকস অন অথবা বেশি ব্যাটারি ব্যাকআপের অপশন নির্ধারণ করতে পারবে। কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) আসুস প্রথম ল্যাপটপের তথ্য প্রকাশ করে। রগ জেফিরাস এম১৬ ২০২২ এডিশনে ১৬ ইঞ্চির কোয়াড এইচডি ডিসপ্লে দেয়া হয়েছে। যার রেজল্যুশন ২৫৬০১৬০০ পিক্সেল, রিফ্রেশ রেট ১৬৫ হার্টজ এবং সর্বোচ্চ উজ্জ্বলতা ৫০০ নিটস পিক।

ল্যাপটপের ডিসপ্লেটি ডলবি ভিশন, শতভাগ ডিসিআইপিথ্রি কালার গ্যামট ৯৪ শতাংশ স্ক্রি টু বডি রেশিও সুবিধা দিয়ে থাকে। আসুুস জানায় ডিসপ্লেটি ফুল স্পেক্ট্রাম কালার অ্যাকুরেসিস সম্পন্ন এবং এর আগের ভার্সনগুলোর তুলনায় শতাংশ ছোট। ডিভাইসটিতে ইন্টেলের ১২ প্রজন্মের কোর আইনাইন প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর সঙ্গে ৩২ জিবি পর্যন্ত ডিডিআরফাইভ র‌্যাম ব্যবহার করা যাবে। তবে আসুসের দাবি ল্যাপটপে হাজার ৮০০ মেগাহার্টজের ৪৮ জিবি ডিডিআরফাইভ র‌্যাম ব্যবহার করা যাবে। এতে টেরাবাইট পর্যন্ত এম পয়েন্ট টু এনভিএমই পিসিআইই . এসএসডি ব্যবহার করা যাবে এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৮০টিআই গ্রাফিকস কার্ড ব্যবহার করা যাবে।

আসুস জানায়, ল্যাপটপটিতে ইন্টেলিজেন্ট কুলিং ফিচার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যেটির লিকুইড মেটাল কম্পাউন্ড প্রসেসরকে ঠাণ্ডা রাখে।

আসুস রগ জেফিরাস এম১৬ ২০২২ এডিশনে মাল্টি ফ্যাসেটেড অডিও সিস্টেম, টু ওয়ে এআই নয়েজ ক্যানসেলেশন ফিচার রয়েছে। ডিভাইসটিতে উইন্ডোজ হ্যালোযুক্ত একটি এইচডি আইআর ক্যামেরা রয়েছে। কানেক্টিভিটির দিক থেকে এতে ওয়াই-ফাই সিক্সই, ব্লুটুথ ., একটি থান্ডারবোল্ট ফোর পোর্ট, একটি ইউএসবি টাইপ সি পাওয়ার ডেলিভারি . জেন পোর্ট, দশমিক মিলিমিটারের অডিও জ্যাকসহ বেশকিছু পোর্ট রয়েছে। একবারের চার্জে ল্যাপটপটি ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ প্রদানে সক্ষম বলে দাবি প্রতিষ্ঠানটির। ডিভাইসটির বাজারমূল্য লাখ ৭৯ হাজার ৯৯০ রুপি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন