শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

আন্তর্জাতিক খবর

পাকিস্তান পরিস্থিতি

প্রধানমন্ত্রী হতে মনোনয়নপত্র জমা দিলেন শেহবাজ ও শাহ মেহমুদ

বণিক বার্তা অনলাইন

ছবি সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারানো ইমরান খানের স্থলাভিষিক্ত কে হতে যাচ্ছেন তা নির্ধারিত হবে আগামীকাল সোমবারের প্রধানমন্ত্রী নির্বাচনে। এরইমধ্যে এই পদের জন্য নিজের নাম মনোনয়ন করেছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) প্রধান শেহবাজ শরীফ। অন্যদিকে ইমরানের উত্তরসূরী হওয়ার জন্য লড়বেন সাবেক ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সহ-সভাপতি শাহ মেহমুদ কুরেশি।

গতকাল দিনভর নানা নাটকীয়তার মধ্য দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত হয়েছেন ইমরান খান। এর মধ্য দিয়ে তিনিই হলেন পাকিস্তানের একমাত্র প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে ক্ষমতা থেকে সরানো হয়েছে। ইমরানের প্রধানমন্ত্রীত্ব হারানোর পরের দিন পরবর্তী প্রার্থী হিসেবে এখন পর্যন্ত দুজনের নাম জানা গেল।

সংসদ নির্ধারিত সময়সীমার আগেই ৭০ বছর বয়সী শেহবাজ শরীফ নতুন প্রধানমন্ত্রীর পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম। পিএমএল-এন প্রধানের সমর্থনকারী হিসেবে থাকবেন দলের জ্যেষ্ঠ নেতা খাজা আসিফ এবং রানা তানভীর।

অন্যদিকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির নাম ঘোষণা করেছে ইমরান খানের দল পিটিআই। দলের ভাইস প্রেসিডেন্টের সমর্থনকারী হিসেবে থাকবেন পিটিআই নেতা আমির দোগার এবং আলী মুহাম্মদ খান।

এর আগে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাইয়ের জন্য সময় নির্ধারিত করে দিয়েছিল দেশটির ন্যশনাল অ্যাসেম্বলি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন