এনবিএফআই ও বীমা কোম্পানি

পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য জানতে চায় বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

দেশের দুই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সব ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) বীমা খাতের কোম্পানিগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য জানতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি দুই স্টক এক্সচেঞ্জকে কোম্পানিগুলোর কাছ থেকে পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য সংগ্রহ করে কমিশনের কাছে পাঠানোর জন্য চিঠি দেয়া হয়েছে। বর্তমানে দেশের পুঁজিবাজারে ২৩টি এনবিএফআই ৫৩টি বীমা কোম্পানি তালিকাভুক্ত রয়েছে।

বিএসইসির সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ধারা ১১() এর অধীনে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব এনবিএফআই বীমা কোম্পানি তাদের বিনিয়োগের তথ্য স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিএসইসিকে জানাবে। বিএসইসির নির্ধারিত ছকে বিনিয়োগের তথ্য দাখিল করতে হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত সব এনবিএফআই বীমা কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠানো হয়েছে। স্টক এক্সচেঞ্জকে প্রতি মাসে সাত কার্যদিবসের মধ্যে -সংক্রান্ত একটি প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলা হয়েছে। বিএসইসির পক্ষ থেকে বিষয়টি বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে।

পুঁজিবাজার পরিস্থিতি: গতকাল লেনদেন শুরুর পর থেকেই সূচক ছিল নিম্নমুখী। ২৫ মিনিট পর কিছুটা উত্থানে ফিরলেও দিনশেষে বড় পতন হয়েছে। ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল ৫৩ পয়েন্ট হারিয়ে হাজার ৭১৯ পয়েন্টে অবস্থান নেয়। আগের কার্যদিবসে যা ছিল হাজার ৭৭২ পয়েন্টে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন