কমপ্লায়েন্স অডিটর বেছে নিতে ডিএসইকে বিএসইসির চিঠি

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যক্রম ডিমিউচুয়ালাইজেশন (ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক্করণ) স্কিম বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন বিধিমালা অনুসারে পরিচালিত হচ্ছে কিনা সেটি খতিয়ে দেখতে এক্সচেঞ্জটিকে কমপ্লায়েন্স অডিটর বেছে নিতে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কশিমন (বিএসইসি) এজন্য তিনটি নিরীক্ষা প্রতিষ্ঠানের নাম সুপারিশ করেছে কমিশন।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো বিএসইসির সহকারী পরিচালক মো. মোসাব্বির আল আশিক স্বাক্ষরিত চিঠিতে প্রতিযোগিতামূলক নিলান প্রক্রিয়ার মাধ্যমে প্রস্তাবিত নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি, একনাবিন এমজে আবেদিন অ্যান্ড কোম্পানির মধ্য থেকে যেকোনো একটি প্রতিষ্ঠানকে বেছে নেয়ার জন্য বলা হয়েছে। নিয়োগের পর থেকে ৩০ কার্যদিবসের মধ্যে নিরীক্ষককে কমিশনের কাছে প্রতিবেদন জমা দিতে হবে। কমপ্লায়েন্স অডিটের আওতায় কোন কোন বিষয় দেখতে হবে সেটিও উল্লেখ করেছে কমিশন। এর মধ্যে রয়েছে এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন আইনানুসারে মালিকানা লেনদেন স্বত্ব পৃথক্করণ সম্পন্ন হয়েছে সেটি খতিয়ে দেখতে হবে। ডিএসইর ডিমিউচুয়ালাইজেশন স্কিমের .. ধারা অনুসারে ডিমিউচুয়ালাইজেশনের লক্ষ্য উদ্দেশ্য পূরণ হয়েছে কিনা সেটি খতিয়ে দেখতে হবে। এগুলো অর্জনে ডিএসইর নেয়া উদ্যোগের পাশাপাশি আরো কী উদ্যোগ নেয়া যেতে পারে, সেটিও নিরীক্ষককে দেখতে হবে। বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন বিধিমালা ডিমিউচুয়ালাইজেশন আইনে থাকা আচরণবিধি, নীতিনৈতিকতা অন্যান্য বিষয় অনুসারে ডিএসইর বিদ্যমান কার্যক্রম পরিচালিত হচ্ছে কিনা সেটিও দেখতে হবে নিরীক্ষককে। প্রতিবেদন চূড়ান্ত করার আগে নিরীক্ষককে বিএসইসি ডিএসইর সমন্বয়ে একটি ত্রিপক্ষীয় সভা করতে হবে। এর মাধ্যমে নিরীক্ষার ইস্যু সমাধান তাদের পর্যবেক্ষণের মাধ্যমে পর্যালোচনা প্রতিবেদন চূড়ান্ত করা হবে।

দুই স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন প্রক্রিয়া বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার জন্য গত বছরের ১৩ ডিসেম্বর ডিএসই সিএসইর সঙ্গে বৈঠক করে বিএসইসি। বৈঠকে ডিমিউচুয়ালাইজেশনের উদ্দেশ্য বাস্তবায়নে ব্যর্থতার কারণে কমিশনের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হয়।

কমিশনের পর্যবেক্ষণে আরো উঠে এসেছে যে দৈনন্দিন আর্থিক ব্যবস্থাপনাগত বিভিন্ন ইস্যুতে এক্সচেঞ্জের পর্ষদ সিদ্ধান্ত নিচ্ছে, যা ডিমিউচুয়ালাইজেশনের চেতনার সঙ্গে সাংঘর্ষিক। কারণে দুই স্টক এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন স্কিম বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন বিধিমালা অনুসারে তাদের কার্যক্রম পরিচালনা করছে কিনা সেটি খতিয়ে দেখতে কমপ্লায়েন্স অডিট করার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

প্রসঙ্গত, পুঁজিবাজারের উন্নয়ন কার্যকর প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার জন্য ২০১৩ সালে মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথক্করণের মাধ্যমে দেশের দুই স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন করা হয়। যদিও প্রকৃত ডিমিউচুয়ালাইজেশন বাস্তবায়ন থেকে এখনো অনেক পিছিয়ে রয়েছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন