মেহেরপুরে হচ্ছে মুজিবনগর বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

মেহেরপুরে হচ্ছে মুজিবনগর বিশ্ববিদ্যালয়। এজন্য মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন, ২০২২-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া বিদ্রোহ বিদ্রোহের প্ররোচনা এবং ষড়যন্ত্রের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন আনসার ব্যাটালিয়ন আইন, ২০২২-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের তথ্য জানান।

প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের মতো এটা। আইনে ৩৬টি ধারা আছে। রাষ্ট্রপতি আচার্য হবেন। তিনি চার বছরের জন্য স্বনামধন্য একজন শিক্ষককে উপাচার্য নিয়োগ দেবেন। তবে পর পর দুবারের বেশি কেউ উপাচার্য থাকতে পারবেন না। একইভাবে রাষ্ট্রপতি দুজন উপ-উপাচার্য দেবেন, তারাও দুবারের বেশি থাকতে পারবেন না। কোষাধ্যক্ষের মেয়াদ হবে চার বছর, একজন দুবারের বেশি থাকতে পারবেন না। রেজিস্ট্রার থাকবেন, সিন্ডিকেট থাকবে। একাডেমিক কাউন্সিল থাকবে, তারা সব দেখবে। বিশেষ বিষয় আইনে আনা হয়েছে, দুটি বিষয় রয়েছে। একটা হলোবিজনেস ইনকিউবেটর। বিশ্ববিদ্যালয় প্রয়োজনবোধে আচার্যের অনুমোদন নিয়ে স্নাতকদের উদ্যোক্তা রূপে বিকাশ করার জন্য তাদের কারিগরি অন্যান্য সহায়তা দিতে অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে বিজনেস ইনকিউবেটর প্রতিষ্ঠা করবে।

আনসার ব্যাটালিয়ন আইন, ২০২২ নিয়ে তিনি বলেন, ১৯৯৫ সালের একটি আইন ছিল, চাহিদার পরিপ্রেক্ষিতে সংশোধন করতে গিয়ে দেখা গেল অনেক বেশি পরিবর্তন করতে হয়, সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে এটা পরিবর্তন করার দরকার নেই, নতুন করে আনসার ব্যাটালিয়ন আইন প্রণয়ন করা হবে। এরই পরিপ্রেক্ষিতে এটা তারা নিয়ে এসেছেন। আইনে ৩৩টি ধারা আছে।

এছাড়া পরিবেশ দূষণকারী বা বিষাক্ত রকম ১৮টি কেমিক্যাল বাংলাদেশে নিষিদ্ধ করার বিষয়ে অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। স্টকহোম কনভেনশন অন প্রিসিসটেন্ট অর্গানিক পলিউশনের (পিওপিএস) আওতায় ২০০৯ সালের কপ৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত কপ৯ মেয়াদে এই ১৮টি কেমিক্যাল সারা পৃথিবী থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন