ব্রোকারেজের গ্রাহক হিসাবে ঘাটতি থাকলে আইপিও কোটা স্থগিত

নিজস্ব প্রতিবেদক

সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগের অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি পাওয়া গেলে তা সমন্বয় না হওয়া পর্যন্ত ব্রোকারেজ হাউজ (ট্রেকহোল্ডার কোম্পানি) ডিপোজিটরি অংশগ্রহণকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পাশাপশি আইপিও কোটাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা স্থগিত করা হবে। গতকাল -সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

সাম্প্রতিক সময়ে বানকো, ক্রেস্ট, তামহাসহ বেশ কয়েকটি সিকিউরিটিজের বিরুদ্ধে গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগের অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি পাওয়ার অভিযোগ ওঠে। এর পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজগুলোর লেনদেন এরই মধ্যে বন্ধ করে দিয়েছে স্টক এক্সচেঞ্জ। এমন ঘটনা পুনরায় যেন না ঘটে সেজন্য গতকাল -সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বিএসইসি।

নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারে কর্মরত কিছু ট্রেকহোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে সিকিউরিটিজের ঘাটতি উদ্ঘাটিত হয়েছে। ধরনের কার্যকলাপের ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থহানি হয়েছে। একই সঙ্গে বাজারের শৃঙ্খলা বিনষ্ট হয়েছে বলে কমিশনের কাছে প্রতীয়মান হয়েছে। কোনো ট্রেকহোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি পাওয়া গেলে তা সমন্বয় না করা পর্যন্ত ট্রেকহোল্ডার কোম্পানি ডিপোজিটরি অংশগ্রহণকারীর বিরুদ্ধে বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারে কমিশন।

তাই সাম্প্রতিক সময়ের কয়েকটি ব্রোকারেজ হাউজের প্রতি বিভিন্ন অভিযোগের ভিত্তিতে ১৯৯৬ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স করে সেকশন ২০- প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে ৭টি নির্দেশনা প্রদান করেছে কমিশন।

নির্দেশনাগুলো হলো সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি থাকা ট্রেকহোল্ডার কোম্পানির ফ্রি লিমিট সুবিধা স্থগিত করা, সংশ্লিষ্ট এক্সচেঞ্জের মালিকানা শেয়ারের বিপরীতে প্রাপ্য লভ্যাংশ প্রদান স্থগিত, যোগ্য বিনিয়োগকারীদের (ইআই) কোটা হিসাবে আইপিও, আরপিও কিউআইওর প্রাপ্য সুবিধা স্থগিত, সংশ্লিষ্ট ট্রেকহোল্ডার কোম্পানি ডিপোজিটরি অংশগ্রহণকারীর নিবন্ধন সনদ নবায়ন স্থগিত, নতুন শাখা বা বুথ খোলার সুবিধা স্থগিত করা, সংশ্লিষ্ট ট্রেকহোল্ডার কোম্পানি কর্তৃক গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ সিকিউরিটিজের ঘাটতি সমন্বয় করার পর ন্যূনতম এক বছর এসব ট্রেকহোল্ডার কোম্পানিগুলোকে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ বিশেষ তদারকি করবে। এছাড়া প্রতি মাসে দুবার সমন্বিত গ্রাহক হিসাবে ডিপোজিটরি অংশগ্রহণকারীতে থাকা শেয়ার পরীক্ষা করা হবে। দুই স্টক এক্সচেঞ্জ সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) কমিশনের এসব সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পাশাপাশি কমিশনে প্রতিবেদন দাখিল করবে।

গতকালের বাজার পরিস্থিতি: গতকাল সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স এদিন ৮০ পয়েন্ট বেড়েছে। সূচকের পাশাপাশি এক্সচেঞ্জটিতে দৈনিক লেনদেনের পরিমাণও বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন