দেড় শতাংশ বেড়েছে ডিএসইএক্স

নিজস্ব প্রতিবেদক

নিয়ন্ত্রক সংস্থার নানামুখী পদক্ষেপে গত সপ্তাহেই ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার। নিম্নমুখী ধারা থেকে সে সময় ঊর্ধ্বমুখী হয় সূচক। উত্থানের সেই ধারা চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও বজায় রয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল দেড় শতাংশ বেড়েছে। তবে সূচক বাড়লেও সময় এক্সচেঞ্জটির লেনদেন কমেছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক লেনদেন দুটোই বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকেই ডিএসইএক্সে পয়েন্ট যোগ হতে থাকে। মাঝে শেয়ার বিক্রির চাপে কিছুটা নিম্নমুখী হলেও শেষ পর্যন্ত সূচকটিতে বড় পয়েন্ট যোগ হয়। দিনশেষে সূচকটি ৯৮ পয়েন্ট বেড়ে হাজার ৭৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। যেখানে আগের কার্যদিবস শেষে ছিল হাজার ৬৬৮ পয়েন্টে। সূচকের উত্থানে গতকাল সবচেয়ে বেশি অবদান ছিল লাফার্জহোলসিম বাংলাদেশ, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ফার্মা, সাইফ পাওয়ারটেক, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি স্কয়ার ফার্মার শেয়ারের।

ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ৩৮ পয়েন্ট বেড়ে দিনশেষে হাজার ৪৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪২৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ১৮ পয়েন্ট বেড়ে হাজার ৪৫৩ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪৩৫ পয়েন্টে।

ডিএসইতে গতকাল লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২৭৩টির। কমেছে ৮৭টির। আর অপরিবর্তিত ছিল ২০টি সিকিউরিটিজের বাজারমূল্য। এদিন ডিএসইতে মোট ৯৯৮ কোটি ৭৩ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ৬১ কোটি ২০ লাখ টাকা।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক শতাংশ দখলে নিয়েছে প্রকৌশল খাত। গতকাল বেশির ভাগ খাতেই ইতিবাচক রিটার্ন এসেছে। এর মধ্যে সিরামিক খাতে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে।

অন্যদিকে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স গতকাল প্রায় ১৪৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৮০ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৭৩৭ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২৩৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮০০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৯ হাজার ৫৬২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯৩টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১১টির, কমেছে ৬৫টির আর অপরিবর্তিত ছিল ১৭টির বাজারদর। সিএসইতে গতকাল মোট ৪১ কোটি ৪১ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৭ কোটি ৯৬ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন