চার কোম্পানির পর্ষদ সভা আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন খাতের চার কোম্পানির পরিচালনা পর্ষদের সভা আজ। কোম্পানি চারটি হলো লিন্ডে বাংলাদেশ লিমিটেড, রেকিট বেনকিজার (বিডি) লিমিটেড, ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

লিন্ডে বাংলাদেশ: জ্বালানি খাতের বহুজাতিক কোম্পানিটির পর্ষদ সভা আজ বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন প্রকাশ করা হবে। পাশাপাশি সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশের ঘোষণা দিতে পারে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিন্ডে বাংলাদেশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৭০ টাকা ৫৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮০ টাকা ৯৩ পয়সা। সেই হিসাবে ইপিএস কমে ১০ টাকা ৩৮ পয়সা বা ১২ দশমিক ৮৩ শতাংশ। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৫৫ টাকা ৭৫ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৩৫ টাকা ৭০ পয়সা।

রেকিট বেনকিজার: ওষুধ রসায়ন খাতের বহুজাতিক কোম্পানিটির পর্ষদ সভা আজ বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন প্রকাশ করা হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির আয় হয়েছে ৩৮০ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় হয়েছিল ৪০৩ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৯ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৪৩ কোটি টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০৫ টাকা ২০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৯১ টাকা ৪৪ পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩৬ টাকা ১৫ পয়সায়।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিটির পর্ষদ সভা আজ বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন প্রকাশ করা হবে।

সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেডের মোট প্রিমিয়াম হয়েছে ৩৫ কোটি ২২ লাখ টাকার বেশি। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩২ কোটি ১৬ লাখ টাকার বেশি। সেই হিসাবে আগের হিসাব বছরের তুলনায় আলোচ্য সময়ে প্রিমিয়াম আয় বেড়েছে কোটি টাকার বেশি।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৯৫ পয়সা। হিসাবে কোম্পানিটির বার্ষিক ইপিএস বেড়েছে দশমিক ৬২ শতাংশ। ৩১ ডিসেম্বর ইউনাইটেড ইন্স্যুরেন্সের এনএভিপিএস দাঁড়ায় ৩৩ টাকা পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩১ টাকা ৮৭ পয়সা।

সমতা লেদার: তালিকাভুক্ত ট্যানারি খাতের কোম্পানিটির পর্ষদ সভা আজ বিকাল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা প্রকাশ করা হবে।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শূন্য দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সমতা লেদার। আলোচ্য হিসাব বছরে এর বাইরে আর কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ পয়সা। যা আগের হিসাব বছরের একই সময় হয়েছিল পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন