দুই কোম্পানির বোনাস শেয়ারে বিএসইসির সম্মতি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ঘোষিত স্টক বা বোনাস লভ্যাংশ বিতরণে অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। কোম্পানি দুটি হলো প্যাসিফিক ডেনিমস লিমিটেড এবং রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টস (আরডি ফুড) লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

আইন অনুযায়ী বিএসইসির অনুমোদন ছাড়া কোনো কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। তাই বোনাস শেয়ার ঘোষণার পর প্রতিটি কোম্পানি তা অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে কোম্পানিগুলো রেকর্ড ডেট নির্ধারণ করে বোনাস শেয়ার বণ্টন করে।

বস্ত্র খাতের কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেড ৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট শতাংশ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। এরই মধ্যে শতাংশ নগদ লভ্যাংশ বিতরণ করায় কোম্পানিটিকে বি ক্যাটাগরিতে লেনদেনের জন্য পাঠিয়েছে ডিএসই।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাব বছরে প্যাসিফিক ডেনিমসের ইপিএস হয়েছে ২২ পয়সা। আগের হিসাব বছরে যেখানে ইপিএস ছিল ৪৯ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ৫৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১৪ টাকা ৬৪ পয়সা।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট শতাংশ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছিল আরডি ফুডের পর্ষদ। এর মধ্যে শতাংশ স্টক শতাংশ নগদ লভ্যাংশ। এরই মধ্যে শতাংশ নগদ লভ্যাংশ বিতরণ করেছে কোম্পানিটি। গতকালের এই অনুমোদনের পর বাকি শতাংশ বোনাস লভ্যাংশ বিতরণেও কোনো বাধা থাকবে না। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৪ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৩০ পয়সায়।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৯ হিসাব বছরে শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন