মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

খবর

সিসিএনএফের সংবাদ সম্মেলন

রোহিঙ্গা শিবিরে প্লাস্টিক নিষিদ্ধকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সংকট মোকাবেলায় সংসদীয় ককাস কমিটি, স্বচ্ছতা গণতান্ত্রিক অংশগ্রহণ নিশ্চিত করা, রোহিঙ্গা শিবিরে সব ধরনের প্লাস্টিক নিষিদ্ধ করা, ভূগর্ভস্থ পানি ব্যবহার না করা এবং বাঁশের ব্যবহার সীমিত করার উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছেন কক্সবাজারের স্থানীয় সরকার সুশীল সমাজের নেতারা।

গতকাল কক্সবাজারে কর্মরত এনজিও সুশীল সমাজের নেটওয়ার্ক কক্সবাজার সিভিল সোসাইটি অ্যান্ড এনজিও ফোরাম (সিসিএনএফ) আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে রোহিঙ্গা কর্মসূচি বাস্তবায়নে স্বচ্ছতা সব প্রক্রিয়ায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন পালসের আবু মোরশেদ চৌধুরী কোস্ট ফাউন্ডেশনের রেজাউল করিম চৌধুরী। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উখিয়া উপজেলা চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নজরুল ইসলাম বলেন, রোহিঙ্গা শিবিরে প্রচুর প্লাস্টিক অন্যান্য বর্জ্য রয়েছে, এনজিওগুলোকে বিষয়ে বিকল্প উপায় খুঁজে বের করতে সৃজনশীল হতে হবে, ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ব্যবহার করতে হবে, ভূগর্ভস্থ পানি উত্তোলন এখনই বন্ধ করা উচিত এবং নাফ নদী থেকে পানি আনার জন্য পানি শোধনাগার স্থাপন করতে হবে।

উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সব মানবিক সংস্থাকে স্থানীয় সরকার নেতাদের অংশগ্রহণ নিশ্চিতের দাবি জানান। মানবিক সংস্থাগুলো থেকে স্থানীয়দের চাকরি থেকে অব্যাহতি দেয়ার প্রবণতা বাড়ায় তিনি উদ্বেগ প্রকাশ করেন।

কোস্ট ফাউন্ডেশনের রেজাউল করিম চৌধুরী কক্সবাজারে টেকসই স্থানীয় সুশীল সমাজ গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি অংশীদার নির্বাচনের নীতিমালা বাস্তবায়নের দাবি জানান।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন অগ্রযাত্রার হেলাল উদ্দিন, মুক্তি কক্সবাজারের লুত্ফুল কবির চৌধুরী, পালসের আবু মোরশেদ চৌধুরী, নোঙ্গরের রাশেদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×