ইউনিলিভারের পর্ষদ সভা আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য আনুষঙ্গিক খাতের বহুজাতিক কোম্পানি ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আজ বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা প্রকাশ করা হবে। একই সঙ্গে সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশের সুপারিশ করতে পারে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

এর আগে গত ২৬ অক্টোবর অনুষ্ঠিত পর্ষদ সভায় সমাপ্ত হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইউনিলিভার কনজিউমার কেয়ারের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৮ কোটি ৬৭ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৪৫ কোটি ৮৪ লাখ টাকা। তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩২ টাকা ১০ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৩৮ টাকা পয়সা।

এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ইউনিলিভার। ওই হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৩ টাকা ৯৪ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৮১ টাকা ৮৩ পয়সা। ২০২০ সালের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১২৩ টাকা পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩২ টাকা ১৪ পয়সা। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে তখনকার জিএসকে বাংলাদেশ।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের নাম ট্রেডিং কোড পরিবর্তন করা হয়। ইউনিলিভার কর্তৃক অধিগ্রহণের পর ২০২০ সালের ২৬ নভেম্বর থেকে কোম্পানিটির নতুন নাম হয় ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড। আর ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড ইউনিলিভারসিএল

২০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে ইউনিলিভার কনজিউমার কেয়ারের পরিশোধিত মূলধন ১২ কোটি লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৩৬ কোটি ২৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৪৯। এর মধ্যে ৮৭ দশমিক ৭৯ শতাংশই রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৮০, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৩০ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি দশমিক ১১ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ইউনিলিভার কনজিউমার কেয়ার শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল হাজার ১১২ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারের দর হাজার ৬১১ টাকা ২০ পয়সা থেকে হাজার ৪৩৯ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ৭০ দশমিক ৮৩, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৭২ দশমিক ৭১।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন