আইডিএলসি গ্রিন ডেল্টা রিলায়েন্স

ভালো লভ্যাংশ দেয়ার পরও শেয়ারদর কমছে

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বীমা খাতের তিন কোম্পানি সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে আইডিএলসি ফাইন্যান্স ১৫ শতাংশ নগদ শতাংশ স্টক, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স ৩০ শতাংশ নগদ এবং রিলায়েন্স ইন্স্যুরেন্স ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ভালো লভ্যাংশ ঘোষণা করার পরও স্টক এক্সচেঞ্জে কোম্পানিগুলোর শেয়ারদর ছিল নিম্নমুখী।

২০২১ হিসাব বছরে আইডিএলসি ফাইন্যান্সের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ২১১ কোটি ৬০ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল ২৫৪ কোটি লাখ টাকা। সময়ের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা প্রায় ১৭ শতাংশ কমেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় হয়েছে টাকা ৩৪ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল টাকা ৪২ পয়সা। আগের ২০২০ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছিল আইডিএলসি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ। তবে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের জন্য কেন্দ্রীয় ব্যাংকের জারীকৃত লভ্যাংশ নীতি-সংক্রান্ত সার্কুলারের কারণে কোম্পানিটির ৩৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বিনিয়োগকারীরা এর পরিবর্তে ১৫ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ অনুমোদন করেছেন।

আইডিএলসি ফাইন্যান্সের পর্ষদ সভা অনুষ্ঠিত হয় গত ১৪ জানুয়ারি। এর পরদিন গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারদর দশমিক ২০ শতাংশ কমে ৫৭ টাকা ৭০ পয়সায় দাঁড়িয়েছে। বিনিয়োগকারীদের মধ্যে কোম্পানিটির শেয়ার কেনার চেয়ে বিক্রির প্রবণতাই ছিল বেশি।

২০২১ হিসাব বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেডের সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৪৩ পয়সা। যেখানে আগের হিসাব বছরে ইপিএস ছিল টাকা ৬৬ পয়সা (পুনর্মূল্যায়িত) সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বেড়েছে ২৬ দশমিক ৫৮ শতাংশ। সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৩২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর মধ্যে ২৪ দশমিক শতাংশ নগদ দশমিক শতাংশ স্টক লভ্যাংশ।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ছিল ১৪ ফেব্রুয়ারি। এর পরদিন গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ার দশমিক ৭৬ শতাংশ দর হারিয়ে সর্বশেষ ৯৬ টাকায় লেনদেন হয়েছে।

বীমা খাতের আরেক কোম্পানি রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা ২০২১ হিসাব বছরে ৫৮ কোটি ৭৮ লাখ টাকায় দাঁড়িয়েছে। যেখানে আগের হিসাব বছরের নিট মুনাফা ছিল ৫৪ কোটি ৮১ লাখ টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে দশমিক ২৩ শতাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৫৯ পয়সা। যেখানে আগের বছরে ইপিএস ছিল টাকা ২১ পয়সা। আলোচ্য হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরেও বিনিয়োগকারীদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

রিলায়েন্স ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ছিল গত ২৩ ফেব্রুয়ারি। এর পরের দুই দিনে ডিএসইতে প্রায় ১০ শতাংশ দর হারিয়েছে কোম্পানিটির শেয়ার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন