সেমিনারে বিএসইসি চেয়ারম্যান

তিনটি ভালো কোম্পানির আইপিও প্রক্রিয়াধীন রয়েছে

নিজস্ব প্রতিবেদক

তিনটি ভালো কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়াধীন রয়েছে। সামনের প্রান্তিক থেকেই পুঁজিবাজারে ভালো কোম্পানিগুলো ধীরে ধীরে আসতে শুরু করবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি গতকাল বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা সমাধানের উপায় শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন।

পুঁজিবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির বিষয়ে বিএসইসির চেয়ারম্যান বলেন, যখন সুস্থ একটি পরিবেশ পাওয়া যাবে, তখন অন্যরাও উৎসাহিত হবে। চেকলিস্ট অনুযায়ী কাগজপত্র ঠিকমতো জমা দিলে আমরা ভালো কোম্পানির আইপিও সাতদিন থেকে সর্বোচ্চ চার সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়ে দেব। অনেকগুলো কোম্পানির আইপিও আমরা দুই-চার সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়েছি। আজ থেকে ৫০ বছর আগে যদি আমরা এসএমই খাতকে গুরুত্ব দিতাম তাহলে প্রতিষ্ঠানগুলো মিডিয়াম থেকে লার্জ হতো। এখন আমরা এসএমইর জন্য আলাদা একটা প্লাটফর্ম করে দিয়েছি। এখানে তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে তারা করপোরেট আচার-আচরণ শিখতে পারছে। পরবর্তী সময়ে ভালো পারফরম্যান্স দেখিয়ে এখান থেকেই মূল মার্কেটে আসতে পারবে।

আইপিও বাণিজ্য, প্লেসমেন্ট বাণিজ্য এগুলো অনেক হয়েছে দেশে। এখন আমরা এটাকে নিয়ন্ত্রণে নিয়ে আসছি। কেউ আইপিও বাণিজ্য করে বিনিয়োগকারীদের ঠকিয়ে টাকা নিয়ে চলে যাবে এটা মোটামুটি আমরা বন্ধ করতে পেরেছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন