বিডি থাইয়ের ইপিএস কমেছে প্রায় ৮০%

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিডি থাই অ্যালুমিনিয়ামের। আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির ইপিএস কমেছে প্রায় ৮০ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানিটির ইপিএস হয়েছে ১৩ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৬২ পয়সা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস কমেছে ৪৯ পয়সা বা ৭৯ দশমিক শূন্য শতাংশ। অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৪৩ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা-পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিডি থাই অ্যালুমিনিয়াম। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ২৫ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ২১ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৮ টাকা ১১ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ২৭ টাকা ৬০ পয়সা।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য মোট শতাংশ লভ্যাংশ দিয়েছে বিডি থাই। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫৬ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে এনএভিপিএস দাঁড়ায় ২৭ টাকা ৬০ পয়সা। আগের হিসাব বছর শেষে যা ছিল ২৭ টাকা ৩৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন