আজ থেকে ‘এ’ ক্যাটাগরিতে লুব-রেফের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড। কারণে কোম্পানিটির ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। বিদ্যামান এন থেকে ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। আজ থেকে পরিবর্তিত ক্যাটাগরিতে কোম্পানিটির শেয়ার লেনদেন হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে লুব-রেফের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৪১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫৭ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ৩৭ পয়সায়। পুনর্মূল্যায়নসহ যা ৩৬ টাকা ৪৫ পয়সা।

এদিকে চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫১ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে পুনর্মূল্যায়নসহ কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৬ টাকা ৯৮ পয়সায়।

২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া লুব-রেফের অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৪৫ কোটি ২৪ লাখ ৩০ হাজার। রিজার্ভে রয়েছে ২৩৮ কোটি ৭৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৫ দশমিক ৭০ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩ দশমিক ৮৬, বিদেশী দশমিক শূন্য শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪০ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন