আয় ও মুনাফা দুটোই কমেছে ইনডেক্স এগ্রোর

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আয় ও মুনাফা দুটোই কমেছে পুঁজিবাজার তালিকাভুক্ত কোম্পানি ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কমেছে ১৫ শতাংশ। আর কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ৫ শতাংশ। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে ইনডেক্স এগ্রোর আয় হয়েছে ১৭৪ কোটি ৬৪ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ের আয় ছিল প্রায় ২০৭ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ৩২ কোটি ৩২ লাখ টাকা বা ১৫ দশমিক ৬২ শতাংশ। অন্যদিকে প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ১৩ কোটি ১০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৬৫ লাখ টাকার বেশি বা ৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৬৩ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৩ টাকা ৩৬ পয়সা। 

অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির আয় হয়েছে প্রায় ৭৬ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ের আয় ছিল ১০২ কোটি ৬১ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে প্রায় ৫ কোটি ৩০ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল প্রায় ৬ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১২ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১ টাকা ৫৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬০ টাকা ৮৮ পয়সায়। 

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা-পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের (আইপিও-পরবর্তী) জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইনডেক্স এগ্রো। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৬৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৬ টাকা ৭৮ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৮ টাকা ২৭ পয়সায়। আগের হিসাব বছরে যা ছিল ৫১ টাকা ৮১ পয়সা। 

গত বছরে তালিকাভুক্ত হওয়া বিবিধ খাতের প্রতিষ্ঠান ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৭ কোটি ২৫ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৮৬ কোটি ৩৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৭২ লাখ ৫৩ হাজার ৬৪৯। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে ৫৭ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২০ দশমিক ২০ শতাংশ এবং বাকি ২২ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।  

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১১৬ টাকা ৭০ পয়সা। লেনদেন শুরুর পর থেকে এখন পর্যন্ত কোম্পানিটির শেয়ারের সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫৫ টাকা ৬০ পয়সা ও ১৪৮ টাকা। 

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২০ দশমিক ৭৩, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২২ দশমিক ১৯।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন